ক্রীড়া প্রতিবেদক : গতবারের চ্যাম্পিয়ন আতলেতিকো মাদ্রিদকে তাদের মাঠে হারিয়ে লা লিগার শিরোপা নিশ্চিত করেছে বার্সেলোনা। এদিন বার্সালোনা লিওয়েন মেসির গোলেই শিরোপা পুনরুদ্ধার করেছে আতলেতিকোর কাছ থেকে।

রবিবার গতবারের চ্যাম্পিয়ন আতলেতিকোকে ১-০ গোলে হারায় বার্সেলোনা। এই জয়ে এক ম্যাচ বাকি থাকতেই স্পেনের শীর্ষ লিগের ২৩তম শিরোপা নিশ্চিত করেছে মেসি-নেইমাররা।

লা লিগার শিরোপা জেতার পর ট্রেবল জয়ের পথে এগিয়ে গেল বার্সালোনা। কোপ দেলরের ফাইনালে আথলেতিক বিলবাওকে এবং চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইউভেস্তসকে হারাতে পারলেই দ্বিতীয়বারের মতো ট্রেবল জয়ের ইতিহাস গড়বে তারা।

রবিবার ম্যাচের শুরুতেই আক্রমনে চেপে ধরেছিল আতলেতিকো। প্রথম ৮ মিনিটে অন্তত ২বার বার্সেলোনাকে পিছিয়ে পড়া থেকে বাঁচান গোলরক্ষক ক্লাদিও ব্র্যাভো। বিপজ্জনক জায়গায় ফ্রি-কিক ও পরপর কয়েকটি কর্নারে রক্ষণ সামলাতে ঘাম ঝরাতে হয়েছে লুইস এনরিকের শিষ্যদের।

১৩ মিনিটে বার্সেলোনা প্রথম সুযোগটি পেয়েছিলেন। দানি আলভেসের ক্রসে মেসির হেড সরাসরি ইয়ান ওব্লাকের গ্লাভসে জমা পড়লে সেই প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায়। ৩৩তম মিনিটে ডি-বক্সের ঠিক বাইরে ফ্রি-কিক পায় বার্সেলোনা। মেসির শট ক্রসবারে ছুঁয়ে বাইরে গেলে বেঁচে যায় আতলেতিকো। ৪৫তম মিনিটে আবারও সুযোগ আসে বার্সেলোনার সামনে। আচমকা দূরপাল্লার শটে স্বাগতিকদের প্রতিরোধ ভাঙতে চেয়েছিলেন আলভেস। পারেননি ব্রাজিলের এই ডিফেন্ডার। ঝাঁপিয়ে তার প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছেন ওব্লাক।

অবশ্য বিরতির পর প্রথম সুযোগটি পেয়েছিল আতলেতিকোই। ৫৫তম মিনিটে ফের্নান্দো তোরেসকে হতাশ করেন বার্সেলোনার গোলরক্ষক ব্র্যাভো। এরপর দশ মিনিট পর মেসির দারুণ গোলে এগিয়ে যায় অতিথিরা। পেদ্রো রদ্রিগেসের বল দেওয়া-নেওয়া করে ডি-বক্সের ভেতর থেকে ওব্লাককে পরাস্ত করে বল জালে জড়িয়েছেন আর্জেন্টিনার এই অধিনায়ক। লিগে এটি মেসির ৪১তম গোল।

৬৫তম মিনিটে মেসি বার্সেলোনাকে শিরোপার পথে এগিয়ে নেওয়ার পর দুইবার স্পেনের অন্যতম সফল দলটিকে হতাশ করেছেন নেইমার। পিছিয়ে পড়েও আক্রমণের ধার বাড়ানোর চেষ্টা করেছে আতলেতিকো। কিন্তু অতিথিদের রক্ষণবাগ ভাঙা সম্ভব হয়নি তাদের।

ব্যবধান বাড়ানোর দারুণ সুযোগ এসেছিল মেসির সামনেও। কিন্তু ৯০তম মিনিটে তিনি ওব্ল্যাককে পরাস্ত করতে পারেননি। তা না পারলেও দলকে ঠিকই শিরোপা এনে দেন চারবারের ফিফা বর্ষসেরা খেলোয়াড়।

print