প্রতি সেকেন্ড শত হাজার ট্রিলিয়নের বেশি হিসাব করতে সক্ষম এমন নতুন প্রজন্মের সুপারকম্পিউটার তৈরি করছে চীন। এই সুপারকম্পিউটারের নাম ‘ডাউনিং ৭০০০’।
চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান ডাউনিং ইনফরমেশন ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট লি জুন বলেন, ডাউনিং ৭০০০ তৈরি করা হচ্ছে মূলত বাজারের চাহিদার কথা মাথায় রেখে। দ্রুতগতির যোগাযোগ নেটওয়ার্ক, বড় আকারে তথ্য সংরক্ষণ ও অ্যাপ্লিকেশন সফটওয়্যারের জন্য এটি তৈরি করা হচ্ছে। চীনের বিজ্ঞান অ্যাকাডেমি এতে সহযোগিতা করছে। ডাউনিং এর আগে নেবুলা বা ডাউনিং ৬০০০ নামে সুপারকম্পিউটার তৈরি করেছিল। ২০১০ সালে করা বিশ্বের শীর্ষ ৫০০ টি সুপারকম্পিউটারের তালিকায় নেবুলা দ্বিতীয় অবস্থানে ছিল। এটি সেকেন্ডে এক দশমিক ২৭১ পেটাফ্লপ গতিতে হিসাব করতে সক্ষম।
কম্পিউটারের গতি নির্ধারক লিনপ্যাক বেঞ্চমার্কের সাহায্যে প্রতিবছর দুবার বিশ্বের সেরা ৫০০টি সুপার কম্পিউটারের তালিকা প্রকাশ করা হয়। সেকেন্ডে এক হাজার ট্রিলিয়ন গাণিতিক হিসাব করার ক্ষমতাসম্পন্ন পেটাফ্লপ গতির সুপার কম্পিউটারগুলোর একটি তালিকা করেন টেনেসি বিশ্ববিদ্যালয়ের গবেষক জ্যাক ডংগারা। মেট্রিক পদ্ধতিতে শত কোটিকে বলা হয় এক বিলিয়ন। এক হাজার বিলিয়নকে বলা হয় এক ট্রিলিয়ন এবং এক হাজার ট্রিলিয়নকে বলা হয় এক পেটা।
লি জুন বলেন, ডাউনিংয়ের নতুন সুপারকম্পিউটার হবে সব ধরনের কাজের উপযোগী যন্ত্র। এটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য মেইনফ্রেম কম্পিউটার হবে। তাই এর নির্মাণচক্র দীর্ঘায়িত হতে পারে।

print