ব্যাট বলের ক্রিকেট খেলায় আউট থাকবেই। একজন বোলারের সব সময়ের চিন্তা থাকে কিভাবে ব্যাটসম্যানকে আউট করা যায়, ফিল্ডিংয়ে থাকা সকলের চিন্তাও একই থাকে। কিন্তু এমন যদি হয় বোলার এবং ফিল্ডারের কোন কৃতিত্ব ছাড়াই ব্যাটসম্যান আউট হয়ে গেলেন, তাহলে ব্যাপারটা কেমন দাঁড়াতো! ঠিক তেমনি মজাদার অদ্ভুত ৫টি আউট নিয়েই আমাদের আজকের প্রতিবেদন।

৫. কুমার সাঙ্গাকারার হিট আউট:
বল করছিলেন ভারতীয় বোলার রুদ্র প্রতাপ সিং(আরপি সিং), ব্যাটে ক্রিকেট লিজেন্ড কুমার সাঙ্গাকারা। বোলার ব্যাটসম্যানকে উদ্দেশ্য করে বল করলেন, বরাবরের মত ব্যাটে লাগলো বলটি। কিন্তু বলটি ব্যাটে জোরে লাগায় ব্যাটসম্যান সাঙ্গাকারার হাত হাত থেকে ব্যাটটি ছুটে লেগে গেল পিছনে থাকা স্ট্যাম্পে, সাথে সাথেই আনন্দে মেতে উঠলেন ভারতীয়রা। কারণ ব্যাট স্ট্যাম্পে লাগায় আম্পায়ার ততক্ষণে ব্যাটসম্যান সাঙ্গাকারাকে হিট আউট বলে আঙ্গুল উঠিয়ে দিয়েছেন।

৪. ইনজামাম-উল-হকের আউট:
খেলাটি ছিল পাকিস্তান এবং ইংল্যান্ডের মধ্যকার। বোলার মন্টি পানেসারের বলে ব্যাট করছিলেন ক্রিকেটের বিগ ম্যান ইনজামাম-উল-হক। পানেসারের হঠাৎ বাউন্সি বলে ইনজামাম তার ভারসাম্য হারিয়ে ফেললে স্ট্যাম্পের দিকে ঝুকে যাচ্ছিলেন, পরে স্ট্যাম্পের দিকে পরে যাচ্ছিলেন বলে লাফ দিলে স্ট্যাম্পের বেল ভেঙ্গে পিছনের দিকে পর যান। সাথে সাথেই আম্পায়ার ইনজামামকে তাকে হিট আউট ঘোষণা করেন।

৩. কেভিন পিটারসেনর বোল্ড আউট:
ইংলিশ ক্রিকেট তারকা কেভিন পিটারসেন এক অদ্ভুত আউটের সম্মুখীন হয়েছেন। ওয়েস্ট ইন্ডিয়ান বোলার ডুয়াইন ব্রাভোর বেশ ভালো গতিতে আশা একটি শর্ট পিচ বলের মোকাবেলা করতে গিয়ে বাউন্সি ভেবে বলটি ছেড়ে দিতে গেলে হঠাৎ করেই পিটারসেনের হেলমেডে আঘাত হানে বলটি। শুধু আঘাতই হানে না হেলমেডটি মাথা থেকে খুলে সরাসরি স্ট্যাম্পে লাগায় আম্পায়ার বোল্ড আউট ঘোষণা করেন।

২. পিটার কারিস্টেনের অদ্ভুত রান আউট:
ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা দল ব্যাট করছিলো, বল হাতে কপিল দেভ দৌড়েও আসলেন। কিন্তু তিনি বল করলেন না, ব্যাট হাতে ক্রিজে থাকা নন-স্ত্রাইকিং প্রান্তে থাকা ব্যাটসম্যান পিটার কারিস্টেন রানিং মেজাজে থাকায় ক্রিজ ছেড়ে একটু এগিয়ে যাওয়ায় কপিল দেভ বল না করে অপর প্রান্তের স্ট্যাম্প হাত দিয়ে ভেঙ্গে আম্পায়ারের কাছে আউটের অবেদন করলে আম্পায়ার পিটার কারিস্টেনকে রান আউট ঘোষণা করেন।

১. শেন ওয়ার্নের বলে স্ট্রাউসের বোল্ড:
কোন মতবিরোধ ছাড়াই বিশ্বের সেরা লেগ স্পিনার শেন ওয়ার্ন। কিন্তু ২০০৫ সালের অ্যাশেজে সাবেক ইংলিশ ব্যাটসম্যান যেভাবে বোল্ড আউট হয়েছিলেন তাতে ক্রিকেটের সবচেয়ে মজাদার অদ্ভুত আউটের মধ্যে একটি হয়ে থাকবে। বাঁহাতি ব্যাটসম্যান এন্ড্রু স্ত্রাউসকে বিপক্ষে ওভার চালিয়ে নিতে একটি বলটি ছোঁড়েন শেন ওয়ার্ন, কিন্তু অফ সাইড দিয়ে বের হয়ে যাওয়ার কথা থাকলেও অস্বাভাবিক ভাবেই বলটি প্রায় ২.৫ ফুট টার্ণ করে স্ট্রাউসের লেগ স্ট্যাম্প ভেঙ্গে যায়। সাথে সাথেই আনন্দে মেতে ওঠেন অজিরা।

print