ভারতের হরিয়ানা রাজ্যের একটি সরকারি সাময়িকীতে গরুর মাংস খাওয়ার স্বাস্থ্যগত সুফল নিয়ে একটি নিবন্ধ ছাপানোর কারণে ওই সাময়িকীর সম্পাদককে বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার “শিক্ষা সারথি` নামের এক ম্যাগাজিনের সম্পাদক দেবযানী সিংকে বরাখাস্ত করা হয়। খবর বিবিসি।

ভারতের টাইমস অফ ইন্ডিয়ার বরাত দিয়ে বিবিসি জানায়, হরিয়ানা রাজ্যের শিক্ষা বিভাগের একটি ম্যাগাজিন “শিক্ষা সারথি“-তে এক নিবদ্ধে লেখা হয়েছিল গরুর মাংস খাদ্য থেকে খনিজ পদার্থ আয়রণ পাবার সবচেয়ে ভাল উৎস।

রাজ্যের শিক্ষা মন্ত্রী রাম বিলাস শর্মাকে উদ্ধৃত করে টাইমস অফ ইন্ডিয়া জানায় ওই নিবন্ধ ছাপার কারণেই পত্রিকার সম্পাদক দেবযানী সিং-কে বৃহস্পতিবার বরখাস্ত করা হয়েছে।

ওই নিবন্ধে লেখক প্রমাণিত বৈজ্ঞানিক তথ্য তুলে ধরেছেন এবং বৈজ্ঞানিক ওই তথ্য তুলে ধরতেই সম্পাদক তা ছাপিয়েছেন বলে বিশেষজ্ঞরা মত দিলেও রাজ্য সরকার সম্পাদককে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছেন।

হরিয়ানায় গরুর মাংস পুরোপুরি নিষিদ্ধ এবং হরিয়ানাই ভারতের প্রথম রাজ্য যেটি গরু জবাইয়ের জন্য দশ বছরের কারাদণ্ডের বিধান দিয়ে আইন পাশ করেছে।

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার যিনি এই সাময়িকীর প্রধান পৃষ্ঠপোষক তিনি এর আগে এক সাক্ষাৎকারে বলেছিলেন “ভারতে থাকতে হলে মুসলমানদের গরু খাওয়া ছাড়তে হবে।“

print