জাতীয় রাজস্ব বোর্ডের(এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, কর আদায়ের ক্ষেত্রে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কিছু আচরণগত সমস্যা রয়েছে। তাই আমি সেই কর্মকর্তাদের বলবো আচরণ বদলাতে হবে। একই সঙ্গে তাদেরকে দুর্নীতি ও ব্যবসায়ীদের হয়রানি বন্ধ করতে হবে।

সোমবার মতিঝিল ফেডারেশন ভবনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও এফবিবিসিআই পার্টনারশিপ ডায়লগ অনু্ষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, এনবিআর নতুন উদ্যমে কাজ শুরু করলেও কিছু কর্মকর্তা এখনও পুরোনো মানসিকতা ধারণ করছেন।

যারা এখনও আচরণ বদলাতে পারেননি তাদেরকে সতর্কবাণী জানান তিনি।

নজিবুর রহমান বলেন, এনবিআর দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এনবিআর সব সময় অনিয়ম, ব্যর্থতা ও চ্যালেঞ্জ উদঘাটনের জন্য কাজ করে। এ দিক থেকে ব্যবসায়ীদের সঙ্গে আজকের ডায়লগ সফল হয়েছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, এখনকার এনবিআর ব্যবসায়ীদের কাছাকাছি চলে এসেছে। ব্যবসায়ী ও এনবিআর একে অপরের পরিপূরক। ব্যবসায়ীদের হয়রানি বন্ধে যে কোনো অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অবলম্বন করছে এনবিআর। ডায়ালগে যে সকল সমস্যার কথা উঠে এসেছে এগুলো দূর করার জন্য কাজ করা হবে।

সকল অসঙ্গতি দূর করতে এফবিসিসিআইয়ের সহাযোগিতা চেয়ে তিনি বলেন, কাঁটা দিয়ে যেমন কাঁটা তোলা হয় তেমনি ব্যবসা সংশ্লিষ্ট সমস্যা সমাধানে এফবিসিআইকে দিয়েই সমাধান করা হবে।

সভাপতির বক্তব্যে এফবিসিসিআই’র প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদ বলেন, এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা ব্যবসাবান্ধব। তারা ব্যবসায়ীদের সমস্যা সমাধানে আন্তরিক। কিন্তু মাঠ পর্যায়ের কর্মকর্তারা ব্যবসায়ীদের সহযোগিতা করে না। নানা ক্ষেত্রে হয়রানি করে। এই সমস্যা থেকে বেরিয়ে আসতে হবে।

সমস্যা সমাধানে তিনটি প্রস্তাব তুলে ধরে এফবিসিসিআই সভাপতি বলেন,  প্রাথমিকভাবে এনবিআরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে ব্যবসায়ীদের যৌথ ডায়লগ করতে হবে।

একই সঙ্গে সমস্যা সমাধানে এফবিসিসিআইয়ের প্রাঙ্গণে এনবিআরের হেল্প ডেক্স চালু করতে হবে। প্রতিদিন হেল্প ডেক্সে এনবিআর সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত থাকবেন। ব্যবসায়ীদের যে কোনো অভিযোগ এখানে সমাধান করা হবে। এছাড়া ব্যবসায়ীদের কর প্রদানে সুবিধার্থে শীতকালীন আয়কর মেলা এফবিসিসিআই প্রাঙ্গণে করারও প্রস্তাব দেন তিনি।

এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, এফবিবিসিসিআই প্রথম সহ-সভাপতি সফিউল ইসলাম (মহিউদ্দিন), এনবিআরের সদস্য (শুল্ক) ফরিদউদ্দিন আহমেদ ও সদস্য (আয়কর) পারভেজ ইকবাল এবং ব্যবসায়ী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

print