বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরামের (টিকফা) বৈঠক আজ সোমবার ওয়াশিংটনে শুরু হচ্ছে। দুদিনব্যাপী বৈঠকে যোগ দিতে বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হেদায়েতুল্লাহ আল মামুনের নেতৃত্বে ছয় সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল যুক্তরাষ্ট্র সফরে গেছে। প্রতিনিধি দলে পররাষ্ট্র ও শ্রম সচিব রয়েছেন।

বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি মাইকেল ডিলানি। রোববার ঢাকাস্থ মার্কিন দূতাবাস এ তথ্য জানায়।

উল্লেখ্য, ২০১৩ সালের ২৫ নভেম্বর বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তি (টিকফা) সই হয়। এই চুক্তির আওতায় দুদেশের বাণিজ্য ও বিনিয়োগের বিষয় পর্যালোচনা করার লক্ষ্যে পর্যায়ক্রমে একবার ঢাকায় এবং পরের বার ওয়াশিংটনে টিকফা বৈঠক হওয়ার কথা। তার আওতায় গত বছর ঢাকায় প্রথম টিকফা বৈঠক অনুষ্ঠিত হয়। এবার দ্বিতীয় বৈঠক তাই ওয়াশিংটনে হচ্ছে।

বাংলাদেশের প্রতিনিধি দলের প্রধান হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, ওয়াশিংটনে আজ(২৩ নভেম্বর) টিকফা বৈঠক এবং পরের দিন মার্কিন বিনিয়োগকারীদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বাংলাদেশের স্বার্থ-সংশ্লিষ্ট ইস্যুগুলো আমরা উত্থাপন করব।

এদিকে, রোববার ঢাকায় মার্কিন দূতাবাসের এক প্রেস নোটে বলা হয়েছে, ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের মিশন উপ-প্রধান ডেভিড মিলি দ্বিতীয় টিকফা সভায় যুক্তরাষ্ট্র দূতাবাসের হয়ে প্রতিনিধিত্ব করবেন। তিনি বলেছেন, এই দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনাকে আরও বিস্তৃত করাই টিকফার লক্ষ্য। এই ক্ষেত্রে নতুন অনেক সম্ভাবনাময় দিক রয়েছে যেমন- ওষুধ শিল্প থেকে শুরু করে অবকাঠামোগত উন্নয়নে বিনিয়োগ ও তথ্য প্রযুক্তি।

print