ঢাকা: পরের বছর ১১ জানুয়ারি ফুটবলের সর্বোচ্চ সংস্থা, ফিফা কর্তৃক ঘোষিত হবে ২০১৫ সালের বর্ষসেরা ফুটবলারের নাম। জুরিখে জমকালো অনুষ্ঠানে ফিফার কাছ থেকে ব্যালন ডি’অর পুরস্কার হাতে নেবেন বিশ্বসেরা কেউ। সেখানেই ঘোষিত হবে ফিফা-ফিফপ্রো একাদশ।

ফিফা-ফিফপ্রো একাদশে স্থান হয়েছে ৫৫ ফুটবলারের। সংক্ষিপ্ত আকারে সেখানে জায়গা পাবেন এগারোজন বিশ্বসেরা ফুটবলার। জুরিখের ব্যালন ডি’অর অনুষ্ঠানে এই এগারোজনের নাম ঘোষণা করা হবে। পাশাপাশি ঘোষণা করা হবে ‘ফিফপ্রো রিজার্ভ একাদশ’।

পুরো বিশ্ব থেকে অনুমোদন পাওয়া ৫৫ ফুটবলারকে বাছাই করা হয়েছে। ঘোষিত এ ৫৫ ফুটবলারকে নেওয়া হয়েছে বিশ্বের ৭০টি দেশ থেকে। রেকর্ড ২৫ হাজার ফুটবলারদের মাঝে থেকে বাছাই করা হয়েছে এ ৫৫ জনকে।

৫৫ জন ফুটবলারের মাঝে গোলরক্ষক ক্যাটাগরিতে জায়গা পেয়েছেন ৫ জন। ইতালির জুভেন্টাস তারকা বুফন, পোর্তোর স্প্যানিশ গোলরক্ষক ইকার ক্যাসিয়াস, ম্যানচেস্টার ইউনাইটেডের স্প্যানিশ ডেভিড ডি গিয়া, রিয়াল মাদ্রিদের কোস্টারিকান তারকা কেইলর নাভাস আর জার্মানির গোল্ডেনগ্লাভস পাওয়া বায়ার্ন মিউনিখের গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ের রয়েছেন এ তালিকায়। এখান থেকে একজনই নির্বাচিত হবেন ফিফপ্রো একাদশের জন্য।

ডিফেন্ডার হিসেবে ৫৫ জনের তালিকায় রয়েছেন সর্বোচ্চ ২০ জন। আর ১৫ জন করে রয়েছেন মিডফিল্ডার এবং ফরোয়ার্ড পজিশনের।

ফরোয়ার্ড পজিশনের ক্যাটাগরিতে জায়গা হয়েছে সার্জিও আগুয়েরো (আর্জেন্টিনা/ম্যানচেস্টার সিটি), গ্যারেথ বেল (ওয়েলস/রিয়াল মাদ্রিদ), করিম বেনজেমা (ফ্রান্স/রিয়াল মাদ্রিদ), ডগলাস কোস্তা (ব্রাজিল/বায়ার্ন মিউনিখ), ক্রিষ্টিয়ানো রোনালদো (পর্তুগাল/রিয়াল মাদ্রিদ), জ্লাতান ইব্রাহিমোভিচ (সুইডেন/প্যারিস সেইন্ট-জার্মেইন), রবার্ট লেভানোডফস্কি (পোল্যান্ড/বায়ার্ন মিউনিখ), লিওনেল মেসি (আর্জেন্টিনা/বার্সেলোনা), থমাস মুলার (জার্মানি/বায়ার্ন মিউনিখ), নেইমার (ব্রাজিল/বার্সেলোনা), আরিয়েন রোবেন (নেদারল্যান্ড/বায়ার্ন মিউনিখ), ওয়েইন রুনি (ইংল্যান্ড/ম্যানচেস্টার ইউনাইটেড), অ্যালেক্সিস সানচেজ (চিলি/আর্সেনাল), লুইস সুয়ারেজ (উরুগুয়ে/বার্সেলোনা) এবং কার্লোস তেভেজ (আর্জেন্টিনা/বোকা জুনিয়র্স)।

print