জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণ দেয়ার জন্য আবার দাবি জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো। কেননা শুধুমাত্র যুক্তরাষ্ট্রই ১৯৯০ থেকে ২০১৩ সাল পর্যন্ত ৪ ট্রিলিয়ন মার্কিন ডলার সমমানের ক্ষতির কারণ হয়েছে।

রোববার রাজধানীতে এক মানববন্ধনে এ দাবি জানিয়ে সংগঠনগুলোর নেতারা বলেন, বাংলাদেশের মতো রাষ্ট্রগুলো জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী না হয়েও এজন্য ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তারা বলেন, প্রতি টন কার্বন নিঃসরণের জন্য ৪০ ডলার ক্ষতি হয়। শুধুমাত্র যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার প্রত্যেক নাগরিকের ‘কার্বন-ঋণ’-এর পরিমাণ ১২ হাজার মার্কিন ডলার।

বক্তারা জলবায়ু পরিবর্তন বা কার্বন নিঃসরন জনিত ক্ষয়ক্ষতির জন্য ধনী-শিল্পোন্নত দেশগুলোর কাছ থেকে কোনো ধরনের ঋণ বা শর্তযুক্ত সহায়তা নয়, বরং বাস্তব সম্মত ক্ষতিপূরণ আদায়ের উপর গুরুত্বারোপ করেন।

‘ইকুইটি বিডি’র মুস্তাফা কামাল আকন্দের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন- উন্নয়ন ধারার আমিনুর রহমান রাসেল, বাংলাদেশ ভূমিহীন সমিতির সুবল সরকার, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের প্রকৌশলী ফয়েজ হোসেন, বাংলাদেশ কৃষক ফেডারেশনের জায়েদ ইকবাল খান, জাতীয় হকার্স ফেডারেশনের আবুল হোসেন ও আরিফ চৌধুরী।

print