জাতিসংঘের মহাসচিব বান কি মুনের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশের নবনিযুক্ত জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

মঙ্গলবার (২৪ নভেম্বর) স্থানীয় সময় রাতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জাতিসংঘের সদর দফতরে এই সাক্ষাৎ হয়। মাসুদ বিন মোমেন জাতিসংঘ মহাসচিবের কাছে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন।

এ সময় বান কি মুন সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের বিভিন্ন খাতে উন্নয়ন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের সাফল্য, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও দুর্যোগ ঝুঁকি হ্রাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন।

জাতিসংঘের উদ্যোগে আগামী বছর অনুষ্ঠিতব্য অভিবাসন সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন বলেও প্রত্যয় ব্যক্ত করেন বান কি মুন।

এছাড়া, ২০১৬ সালে গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভলাপমেন্ট’র সভাপতি হিসেবে বাংলাদেশ অভিবাসন ও উন্নয়নে নেতৃত্ব দেবে বলে অভিমত ব্যক্ত করেন তিনি।

জাতিসংঘে এলডিসি গ্রুপের সভাপতি, শান্তিরক্ষা ও পিস বিল্ডিংসহ টেকসই উন্নয়নের বিভিন্ন খাতে বাংলাদেশের সক্রিয় ভূমিকা অব্যাহত রাখার আশ্বাস দেন মাসুদ বিন মোমেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন মিসেস বান কি মুন, স্থায়ী প্রতিনিধির স্ত্রী ফাহমিদা জেবীন, মিশনের উপস্থায়ী প্রতিনিধি সাদিয়া ফয়জুননেসা ও জাতিসংঘের সহকারী মহাসচিব মিরেস্লাভ জেনকা।

সম্প্রতি জাতিসংঘের ১৪তম স্থায়ী প্রতিনিধির হিসেবে দায়িত্ব পেয়েছেন মাসুদ বিন মোমেন। এর আগে তিনি জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

print