ঢাকা: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ফিলিস্তিনি কর্তৃপক্ষের অস্তিত্ব বিনাশের সম্ভবনাতে উদ্বেগ প্রকাশ করে ইসরায়েলকে সতর্কতা দিয়ে বলেছেন, ফিলিস্তিনিরা যদি অস্তিত্ব হারায় তাহলে ইসরায়েলের ইহুদি রাষ্ট্রগঠনও একইসাথে নিরাপত্তা হুমকিতে পড়বে।

কেরি বলেছেন, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস প্রশাসনের ধ্বংসে কিছু ইসরায়েলি রাজনীতিবিদের যে ভুমিকা তার ফলাফল স্বয়ং ইসরায়েলের জন্য আত্মহননের মত হিতে বিপরীত হবে। কেরির মতে, এটা হলে ইসারেয়েলকে ফিলিস্তিনি অধ্যুষিত পশ্চিম তীরের সমস্ত দায়দায়িত্ব বাধ্য হয়ে গ্রহণ করতে হবে।

কেরি আরো বলেন, সমস্যা সমাধানে দুই রাষ্ট্র গঠন না করলে ইসরায়েলকে এমন একটা দীর্ঘমেয়াদী জটিল অবস্থায় পড়তে হবে যে, ফিলিস্তিনি এবং আন্তর্জাতিক মহল উভয়ই তাদেরকে প্রত্যাখ্যান করবে।

গত শনিবার ওয়াশিংটন ডিসিতে এক বক্তৃতাকালে কেরি বলেন, ফিলিস্তিনি কর্তৃপক্ষ যে চাপের মুখে পড়েছে তাতে তাদের ভেঙ্গে পড়ার একটা বড় ঝুঁকি রয়েছে। ফিলিস্তিনি-ইসরায়েল এক রাষ্ট্রের সমাধান কোনো সমাধান নয়। এতে কারো মধ্যেই শান্তি আসবে না।

কেরি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানেয়াহুকে উদ্দেশ করে বলেন, দুই রাষ্ট্র গঠনের যে ওয়াদা তিনি করেছিলেন সেটা যেন তিনি বাস্তবায়ন করেন। তা না হলে পরিস্থিতি আরো জটিল হবে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ইসরায়েল এবং ফিলিস্তিনিদের সংঘর্ষ মারাত্মকরূপ ধারণ করেছে। গত অক্টোবর মাসের ১ তারিখ থেকে এ পর্যন্ত প্রায় ১ হাজার ১শ ১২ জন ফিলিস্তিনি এবং ২১ জন ইসরায়েলি নাগরিক নিহত হয়েছেন। দ্রুত সমস্যা সমাধান করা না হলে সংঘাত আরো বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

print