যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে একটি ক্লিনিকে শুক্রবার গুলিবর্ষণের ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে এক ব্যক্তিকে সোমবার আদালতে হাজির করা হয়েছে।এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

প্ল্যান্ড প্যারেন্টহুড ফাউন্ডেশনের একটি ক্লিনিকে হামলার জন্য রবার্ট লুইস ডিয়ার নামে ৫৭ বছর বয়সী ওই ব্যক্তির বিরুদ্ধে প্রথম স্তরের হত্যা অভিযোগ আনা হয়েছে। এতে সর্বনিম্ন যাবজ্জীবন এবং সর্বোচ্চ মৃত্যুদন্ড হতে পারে। এই ঘটনা দেখিয়ে দিয়েছে গর্ভপাতের অধিকারের বিরোধিতার জন্য কেবল রক্ষণশীল রাজনীতিকদেরই দায়ী করা যায় না। শুক্রবার সংঘটিত ওই হামলায় একজন পুলিশসহ তিনজন নিহত ও নয়জন আহত হন। কট্টর গর্ভপাতবিরোধীদের কাছ থেকে ক্লিনিকটি অনেকদিন ধরে নানা রকম হুমকি পেয়ে আসছিল। এর মধ্যে চিঠি দেয়া থেকে শুরু করে ক্লিনিকে বোমা মারা বা অগ্নিসংযোগের হুমকি পর্যন্ত সবই ছিল। কিছু কিছু ক্ষেত্রে ক্লিনিকের স্টাফরা হত্যার হুমকি পর্যন্ত পেয়েছেন।

কলোরাডোর এ ঘটনা এমন একসময় ঘটল যখন মার্কিন কংগ্রেসের রিপাবলিকান সদস্যরা প্ল্যান্ড প্যারেন্টহুডের সঙ্গে নিজেদের সম্পর্ক নিয়ে নতুন করে চিন্তাভাবনা শুরু করেছেন। এখন প্রশ্ন হলো, এই সম্পর্কের ভবিষ্যত ধারাটি এখন কী রকম হবে। প্ল্যান্ড প্যারেন্টহুড গ্রুপটি যুক্তরাষ্ট্রে প্রজনন স্বাস্থ্যসেবা দিয়ে আসছে। রক্ষণশীলদের অভিযোগ প্ল্যান্ড প্যারেন্টহুডের ক্লিনিকগুলোতে ব্যাপকমাত্রা গর্ভপাত এবং শিশুদের অঙ্গপ্রত্যঙ্গ বেচাকেনা হয়ে থাকে। সন্দেহভাজন হত্যাকারী হিসেবে চিহ্নিত রবার্ট ডিয়ার গর্ভপাতবিরোধী ধারণায় উদ্বুদ্ধ হয়েই সেটি করেছেন কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। অজ্ঞাতনামা আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, সন্দেহভাজন ঘাতক কর্মকর্তাদের কাছে শিশুর অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি আর নয়, গর্ভপাতবিরোধীদের উদ্দেশ্যমূলকভাবে তৈরি ভিডিও দেখে হামলা চালাতে উৎসাহিত হয়ে থাকতে পারেন। ওই ভিডিওতে দেখানো হয়েছে যে, প্ল্যান্ড প্যারেন্টহুডের স্টাফরা ল্যাবরেটরিতে গবেষণার জন্য গর্ভপাত হওয়া শিশুদেহের অঙ্গ প্রত্যঙ্গ বিক্রির জন্য কথা বলছেন।

এ থেকে বোঝা যায়, প্ল্যান্ড প্যারেন্টহুডের বিরুদ্ধে ওঠা শিশুর অঙ্গপ্রত্যঙ্গ বিক্রির অভিযোগ সত্য নয়। ঘটনা যাই হোক, প্ল্যান্ড প্যারেন্টহুডের স্টাফরা বরাবরই গর্ভপাতবিরোধী অতিরক্ষণশীল ও পুরনো রাজনৈতিক দল রিপাবলিকান পার্টির তোপের মুখে ছিলেন। উভয়ই প্ল্যান্ড প্যারেন্টহুডের বিনাশ কামনা করত। শুক্রবার হত্যাকা-ের অবশ্য তীব্র নিন্দা জানিয়েছেন রিপাবলিকান দলীয় মনোনয়ন প্রত্যাশীরা। রক্ষণশীল মনোনয়ন প্রত্যাশী মাইক হাকাবি এই ঘটনাকে ‘অভ্যন্তরীণ সন্ত্রাস’বলে অভিহিত করেছেন।

print