সংসদ ভবন থেকে: নতুন অর্থবছরের (২০১৬-১৭) বাজেট ব্যয়ের বাইরে সরকারের বিভিন্ন ধরনের সংযুক্ত দায় মেটাতে নির্দিষ্টকরণ বিল ২০১৬ পাস হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) দুপুরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নির্দিষ্টকরণ বিল ২০১৬ উত্থাপন করেন।

নতুন অর্থবছরের বাজেটের ওপর সংসদে উত্থাপিত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ খাতের ৫৫টি মঞ্জুরি দাবির বিপরীতে বিরোধী দল জাতীয় পার্টির ছয়জন ও স্বতন্ত্র তিনজন সংসদ সদস্য ৪২০টি বিভিন্ন ধরনের ছাঁটাই প্রস্তাব আনেন। এর মধ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, পরিকল্পনা বিভাগ, শিক্ষা, স্বাস্থ্য, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং ধর্মমন্ত্রণালয় এই ৭টি দাবির ওপর আলোচনা হয়। বাকিগুলো সরাসরি ভোটে গ্রহণ করা হয়।

অর্থমন্ত্রী বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা সর্বধিক সংখ্যক সংসদ সদস্যের কণ্ঠভোটে পাস হয়।

২০১৬-১৭ অর্থবছরের বাজেট ব্যয়ের বাইরে সরকারের বিভিন্ন ধরনের সংযুক্ত দায় মিলিয়ে মোট ৪ লাখ ৬৪ হাজার ৫৫৩ কোটি ৯৭ লাখ ২৫ হাজার টাকার নির্দিষ্টকরণ বিল পাস করা হয়।

নির্দিষ্টকরণ বিলের মধ্যে সংসদ সদস্যদের ভোটে গৃহীত অর্থের পরিমাণ ৩ লাখ ১১ হাজার ৪১০ কোটি ১৪ লাখ ৫১ হাজার টাকা। আর সংযুক্ত তহবিলের ওপর দায় ১ লাখ ৫৩ হাজার ১৪৩ কোটি ৮৩ লাখ ৩৪ হাজার টাকা।

নির্দিষ্টকরণ বিলে সব থেকে বেশি ১ লাখ ৮৯ হাজার ৬৪৩ কোটি ৩৯ লাখ ৪৮ হাজার টাকা রাখা হয়েছে অর্থ বিভাগে। এরমধ্যে সংসদ সদস্যদের ভোটে গৃহীত অর্থের পরিমাণ ৪৭ হাজার ৫৬৪ কোটি ৬৪ লাখ ১৪ হাজার টাকা। আর সংযুক্ত তহবিলের ওপর দায় ১ লাখ ৪২ হাজার ৭৮ কোটি ৭৫ লাখ ৩৪ হাজার টাকা।

অপরদিকে সব থেকে কম ১৯ কোটি ৯৫ লাখ টাকা রাখা হয়েছে রাষ্ট্রপতির কার্যালয়ে। এ অর্থের সম্পূর্ণ সংযুক্ত তহবিলের ওপর দায়।

print