স্টাফ রিপোর্টার ঃ পিরোজপুরে জনগোষ্ঠী ভিত্তিক দুর্যোগ প্রস্তুতি মডেল বাস্তবায়নে ২ দিন ব্যাপি প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও পিরোজপুর এডিপির সহযোগিতায় এ প্রশ্ক্ষিনে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যরা অংশ গ্রহন করেন।
বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কেন্দ্রে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. ঈদতাজুল ইসলামের সভাপতিত্বে দুইদিনব্যাপি প্রশিক্ষনের উদ্বোধন করেন প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের (ঢাকা) প্রশিক্ষন পরিচালক মো. ওসমান গনি। বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থাপনা,চালিকা মক্তি, জনগোষ্ঠির দুর্যোগঝুকি নিরুপন, স্থানীয় পর্যায় দুর্যোগঝুকি হ্রাস ও আপদকালীন পরিকল্পনা প্রনয়ন, নারী,শিশু,বয়স্ক ও প্রতিবন্ধী ব্যাক্তিদের দুর্যোগঝুকি ও ঝুকিহ্রাস বিষয়ক ২ দিনের এ প্রশিক্ষনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন. বিশেষ অতিথি ওয়ার্ল্ড ভিশনের খুলনা রিজিওনাল ফিল্ড ডাইরেক্টর অতুল ¤্রং, পিরোজপুর এডিপি ম্যানেজার কাজল এ দ্রং, জেলা ত্রান ও পূণর্বাসন কর্মকর্তা মো. আবুল কালাম। প্রশিক্ষক হিসাবে উপস্থিত থেকে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষন দেন, ওয়ার্ল্ড ভিশনের ন্যাশনাল কো- অর্ডিনেটর জন দিবাকর রায় এবং রিজিওনাল স্পেশালিস্ট প্রলয় ব্যানার্জী।
বৃহস্পতিবার বিকালে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের (ঢাকা) প্রশিক্ষন পরিচালক মো. ওসমান গনি দুর্যোগপূণৃ বাংলাদেশে স্থানীয় পর্যায় আমাদের করনীয় বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন। সমাপনি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এস এম সোহরাব হোসেন।
প্রশিক্ষনে জেলার সরকারী-বেসরকারী কর্মকর্তা,সাংবাদিক, মুক্তিযোদ্ধা সহ বিভিন্ন স্থরের প্রতিনিধিরা অংশগ্রহন করেন।

print