অভিজিৎ রাহুল বেপারী : আজ বুধবার হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। বাণী অর্চনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতীর পূজা শুরু হয়েছে। ধর্মীয় বিধান অনুসারে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন।
প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অগণিত ভক্ত। সনাতন ধর্মালম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক ,বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী।
সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা আজ বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে।
প্রতি বছরের ন্যায় এবছরও পিরোজপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সাড়ম্বরে বিদ্যা ও আরাধনার দেবী সরস্বতীর পূজার আয়োজন করা হয়েছে। পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজ , পিরোজপুর মহিলা কলেজ , পিরোজপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় , পিরোজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় সহ জেলার প্রায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতী পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালার মধ্যে আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।
এদিকে সরস্বতী পূজা উপলক্ষে পিরোজপুরে হিন্দু সম্প্রদায় এবং শিক্ষার্থীবৃন্দকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এ্যাডভোকেট আব্দুল হাকিম হাওলাদার, জেলা আওয়ামীলীগের অন্যতম সদস্য ও পিরোজপুর পৌরসভার মেয়র আলহাজ্ব হাবিবুর রহমান মালেক  , জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক ও পিরোজপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মজিবুর রহমান খালেক এবং  দৈনিক গ্রামের সমাজ’র সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব মসিউর রহমান মহারাজ।

print