হাসিবুল হাসান : প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর সাথে নয়াদিল্লীতে অন্যান্যদের সাথে সফরে গেছেন দি পিরোজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি, বাংলাদেশ আওয়ামীযুবলীগের কেন্দ্রীয় কমিটির কার্য নির্বাহী সদস্য, পিরোজপুর জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির সভাপতি এবং দৈনিক গ্রামের সমাজের সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব মসিউর রহমান মহারাজ। আলহাজ্ব মসিউর রহমান মহারাজ এর আগেও ২০১৫ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশন এবং ২০১৬ জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর সঙ্গী হয়েছিলেন। এছাড়াও তিনি প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সাথে নেদারল্যান্ডন্স সফর করেছেন। পিরোজপুর জেলায় এই প্রথম কোন ব্যবসায়ী নেতা ৪র্থ বারের মতো  প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হলেন।
৪ দিনের সরকারি সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি ভবনে অবস্থান করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লিতে পৌঁছার পরপরই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে ফুলের তোড়া হাতে স্বাগত জানান। ভারতের ভারি শিল্প ও পাবলিক এন্টারপ্রাইজ প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়া এবং ভারতে বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এ সময় উপস্থিত ছিলেন।
এরপর  প্রথম দিন সন্ধ্যায় দিল্লীস্থ বাংলাদেশ হাইকমিশনে তাকে বর্ণাঢ্য সংবর্ধনা দেয়া হয়। সংবর্ধনায় কূটনীতিক, সরকারি-বেসরকারি কর্মকর্তা, ব্যবসায়ীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন ।
৮ এপ্রিল এখানে হায়দ্রাবাদ হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনার পর একগুচ্ছ চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এসময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীর হিন্দি সংস্করণ উন্মোচন করেন দুই দেশের প্রধানমন্ত্রী।
বিকালে মহান মু্িক্তযুদ্ধে শাহাদৎ বরণকারী ভারতীয় সৈনিকদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মুক্তিযুদ্ধে নিহত ৭ শহীদ ভারতীয় সেনা পরিবারকে আনুষ্ঠানিকভাবে সম্মাননা পত্র প্রদান করেন।
আজ ৯ এপ্রিল সকালে প্রধানমন্ত্রী আজমীর শরীফ যাবেন। সেখানে খাজা মঈনউদ্দিন চিশতি (রহঃ)-এর দরগাহ শরীফ জিয়ারত করবেন। একইদিন বিকেলে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সাথে দেখা করবেন। পরে তিনি রাষ্ট্রপতি প্রদত্ত এক নৈশভোজে যোগ  দেবেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধী সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।
১০ এপ্রিল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও ভারতের শীর্ষ শিল্পপতি ও ব্যবসায়ীদের এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। বিকেলে তিনি ঢাকার উদ্দেশ্যে দিল্লী ত্যাগ করবেন।

print