ইউরোপে ৯৩ হাজার বাংলাদেশি অবৈধভাবে বসবাস করছে- এমন পরিসংখ্যানকে অবান্তর ও ভিত্তিহীন বলে জানিয়েছে অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)।

ইউরোপের ২৫টি দেশের বাংলাদেশিদের শীর্ষ কমিউনিটি সংগঠন আয়েবার পক্ষে বুধবার (৬ সেপ্টেম্বর) প্যারিসে সংস্থাটির সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।
সংবাদ সম্মেলনে বাংলাদেশিদের নিয়ে চলমান কৃত্রিম আতঙ্ক, বন্যা মোকাবেলায় প্রবাস থেকে সহযোগিতা এবং মিয়ানমারে গণহত্যা বন্ধে আন্তর্জাতিকভাবে স্থায়ী সমাধানের দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, দুই সহ-সভাপতি আহমেদ ফিরোজ ও ফকরুল আকম সেলিম ছাড়াও আয়েবা নেতাদের মধ্যে টি এম রেজা, সুব্রত শুভ, কামাল মিয়া, এমদাদুল হক স্বপন, হেনু মিয়া ও মাঈনুল ইসলাম নাসিম বক্তব্য রাখেন।

আয়েবা নেতারা বলেন, ইউরোপের প্রতিটি দেশে গত কয়েক মাসে মাঠ পর্যায়ে ব্যাপক অনুসন্ধান ও যাচাই-বাছাইয়ের মাধ্যমে দেখা গেছে, প্রথমে ৮০ হাজার এবং পরে ৯৩ হাজারের যেসব পরিসংখ্যান ফলাও করে প্রচার করা হয়েছে তার কোনো গ্রহণযোগ্য ভিত্তি নেই। কৃত্রিমভাবে সৃষ্ট যে কোনো আতঙ্কের ঊর্ধ্বে উঠে ইউরোপের সর্বত্র স্বাভাবিক জীবন যাপন করতে সবাইকে পরামর্শ দেয়া হয় সংবাদ সম্মেলনে।

print