ঢাকা : স্মার্টফোনের চাহিদা দিন দিন বেড়েই চলছে। চাহিদা বাড়লেও ফোনের চার্জ নিয়ে জটিলতা যেন কমছে না। সকালে চার্জ দিয়ে বের হওয়ার পর দুপরের মধ্যেই চার্জ শেষ। আর চার্জ শেষ হবেই না কেন? স্মার্টফোনে বর্তমানে নানা অ্যাপ, গেম এবং অতিরিক্ত টেকনোলজির কারণের ফোনের চার্জ দীর্ঘস্থায়ি হওয়াটাই মূল সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ফোনের চার্জ বেশিক্ষণ ধরে রাখা অনেকের প্রধান মাথা ব্যাথা। অনেক সময়েই দেখা যায় প্রাকৃতিক দুর্যোগ কিংবা ঘুরতে যাওয়ার মত জরুরি সময়ে ফোনের চার্জ ধরে রাখাটা কঠিন হয়ে পড়ে। এছাড়াও চরম লোডশেডিং এর সময় ফোনের চার্জ না থাকলে তো হয়ে গেল। আপনি চাইলে এমন জরুরি কিছু সহজ কিছু উপায়ে ফোনের চার্জ ধরে রাখতে পারবেন। এমনই কিছু উপায় তুলে ধরা হল-

ফোনের ব্লুটুথ এবং ওয়াই-ফাই সংযোগ বন্ধ করে রাখতে হবে। অনেক সময়ই দেখা যায়, ফোন ইন্টারনেট কানেকশানের মধ্যে না থাকলেও ওয়াই-ফাই কানেকশান অন অবস্থায় রয়ে যায়।

জরুরি সময়ে ফোনে মিউজিক শোনা বা স্ট্রিমিং থেকে বিরত থাকুন। এটি আপনার ব্যাটারি ড্রেইনের অন্যতম কারণ। ডিসপ্লে’র ব্রাইটনেস ফোনের অনেকখানি চার্জ শেষ করার কারণ। তাই যতটা সম্ভব ব্রাইটনেস কমিয়ে রাখুন। প্রয়োজনে কল করার পরিবর্তে একেবারে শর্ট মেসেজ পাঠাতে পারেন। এই উপায়গুলোতে সহজে জরুরী অবস্থাতেও অনেকক্ষণ চার্জ ধরে রাখা যাবে।

যতটা সম্ভব কম ফোনের বাটন চেপে ডিসপ্লে অন করুন। কেননা আপনি যতবার ফোনের ডিসপ্লে অন করছেন ততবার ব্যাটারি হ্রাস পাচ্ছে। পুরোপুরি ফোন বন্ধ না করতে চাইলে ফোনটিকে ‘এয়ারপ্লেন মোডে’ রাখতে পারেন। এতে করে ফোনে কল বা মেসেজ না আসলেও ফোনটি চালু থাকবে। বেশিরভাগ স্মার্টফোনে ইমেল এবং অন্যান্য অ্যাকাউন্ট সিংক করা থাকে। ফলে প্রতিনিয়ত পুশ নোটিফিকেশন আসতে থাকে। আর এই পুশ নোটিফিকেশন বন্ধ করে আপনি অনেকটাই চার্জ ধরে রাখতে পারেন।

print