নিউজ ডেস্ক: রাজশাহী ও চট্টগ্রা‌মে আরও দুইট চামড়া শিল্পাঞ্চল গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার বেলা ১১টায় ‘লেদারটেক বাংলাদেশ-২০১৭’ এর উদ্বোধনী বক্তব্যে এ কথা জানান তিনি।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসি’বি) পঞ্চমবারের মতো আয়োজিত তিন দিনব্যাপী এ ট্রেড শো ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, চামড়া শিল্পের মাধ্যমে যে সব প্রডাক্ট তৈরি হবে তা যেন আন্তর্জাতিক মানের হয়। এটা করতে পারলে এ শিল্পের প্রডাক্ট নতুন নতুন বাজার খুঁজে পাবে। আমরা চাই আমাদের চামড়া শিল্পের আরও প্রসার ঘটাতে বিদেশিরা যেন এ দেশে বিনিয়োগ করতে এগিয়ে আসে। ব্যাবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, আমাদের দেশে কোরবানি ছাড়াও প্রতিনিয়ত প্রচুর পশু জবাই হয়। এ ক্ষেত্রে যারা চামড়া ছাড়ানোর সঙ্গে যুক্ত থাকেন তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে এমন একটি আয়োজন চামড়া শিল্পে নতুন উদ্দীপনা সৃষ্টি করবে। একই সঙ্গে চামড়া রফতানিতে বাংলাদেশ এগিয়ে যাবে। এতে অনেক বিদেশি বিনিয়োগকারী বিনিয়োগ করতে আগ্রহী হবেন।

বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য ও ফুটওয়্যার শিল্পের পাশাপাশি প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট, কেমিকেল এবং এক্সেসরিজ সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও স্থানীয় প্রযুক্তি তুলে ধরা হচ্ছে এ মেলায়।

অংশগ্রহণকারী প্যাভিলিয়নগুলোর একটি বড় অংশজুড়ে রয়েছে ভারত ও চীনের বিভিন্ন কোম্পানি। আগের আসরগুলোর ধারাবাহিকতায় এবারের প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত, চীন, কোরিয়া, তুরস্ক, মিশর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলংকা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান ও হংকং এর মোট ২৫০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

প্রদর্শনীটি শনিবার পর্যন্ত চলবে। এটা প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

print