স্টাফ রিপোর্টার : জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশীদ নতুন প্রজন্মকে স্বাধীনতার ইতিহাস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন দর্শন সম্পর্কে জানার আহবান জানিয়েছেন।
পিরোজপুর টাউন মাধ্যমিক বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শুক্রবার দুপুরে তিনি নতুন প্রজন্মের শিক্ষার্থীদের প্রতি এ আহবান জানান।
প্রফেসর ড. হারুন-অর-রশীদ বলেন, এই বাংলাদেশ সৃষ্টির জন্য ত্যাগ, আত্মত্যাগ, লক্ষ লক্ষ মা বোনের আত্মত্যাগের ইতিহাস জানতে হবে। এছাড়া তিনি বঙ্গবন্ধুর লেখা দুইটি বই পড়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়ে বলেন, একজন ব্যক্তি জাতির মুক্তির জন্য কিভাবে নিবেদিত হতে পারেন, কিভাবে নিজেকে উৎসর্গ করতে পারেন এবং কিভাবে সততা ও নিষ্ঠার সাথে তিনি আজীবন সংগ্রাম করেছেন তা ইতিহাসে বিরল।
তিনি আরও বলেন, জাতির পিতার আদর্শকে ধারণ করলে কেউ বিপদগামী হতে পারে না, সে কখনও কারও উপর জুলুম করতে পারে না। এমনকি সে দুর্নীতিগ্রস্থ হতে পারে না। এছাড়া মুক্তিযুদ্ধের ইতিহাস জানার মধ্য দিয়ে আমাদের মধ্য দিয়ে দেশপ্রেমের আদর্শ জাগ্রত হবে।
বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি, পিরোজপুর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও পিরোজপুর পৌরসভার মেয়র আলহাজ্ব মো: হাবিবুর রহমান মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ^বিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান কাজী সাইফুদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল হাকিম হাওলাদার, প্রফেসর মোঃ সাইদুর রহমান, শতবর্ষ উদযাপন কমিটির আহবায়ক ও মুক্তিযুদ্ধের সংগঠক এ্যাডভোকেট এম এ মান্নান, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইসহাক আলী খান পান্না, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জামাল হোসেন,বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক কাজী মুজিবুর রহমান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আব্দুল করিম সরদার, বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী জাহাঙ্গীর হোসেন নান্না পোদ্দার , খালিদ আবু প্রমুখ। সভা পরিচালনা করেন বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান রেজাউল করিম মন্টু সিকদার।
দিন ব্যাপী অনুষ্ঠানে প্রাক্তন ও বর্তমান ছাত্রদের মিলন মেলায় বিদ্যালয় প্রাঙ্গন এক আনন্দ মেলায় পরিনত হয়। দীর্ঘদিনের পুরানো সহপাঠীদের একত্রে পেয়ে অনেকে আবেগ আপ্লুত হয়ে পরেন। শেষে রাতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
১৯১৭ সালে পিরোজপুর শহরের প্রাণকেন্দ্রে টাউন মাধ্যমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।

print