স্টাফ রিপোর্টার : দেশের কাঙ্খিত উন্নয়নের জন্য যোগ্য ব্যক্তিকে সঠিক স্থানে বসাতে হবে বলে মন্তব্য করেছেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ। শনিবার দুপুরে পিরোজপুর সদর উপজেলার সকল ইউনিয়নে শতভাগ উন্নয়ন কর্মসূচি উদ্বোধনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।
শহরের গোপালকৃষ্ণ টাউন ক্লাবের স্বাধীনতা মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে এ অর্থনীতিবিদ প্রধান অতিথির বক্তব্যে আরও বলেন, আত্মতুষ্টি আমাদের বাদ দিতে হবে যে আমাদের অনেক কাজ হয়ে গেছে, আত্মতুষ্টি এখন ঘুমালেই চলবে এটি বাদ দিতে হবে। হাওরের বন্যায় যত ক্ষতি হয়েছে ততটা ক্ষতি হতো না যদি আত্মতুষ্টিতে যারা নীতি নির্ধারক এবং যারা বাস্তবায়ক তারা না পড়তেন। আমাদের রিজার্ভ রাখার কথা ৮ থেকে ১০ লাখ মেট্রিকটন চাল কিন্ত সেখানে আমাদের রিজার্ভ ছিলো মাত্র ২ লাখ মেট্রিকটন চাল। কিছু হবে না হয় না ২ লাখ মেট্রিকটন হলেই চলবে এভাবে একটি আত্মতুষ্টির ব্যাপার। বন্যা কয়েক বছর আসেনাই আসবেনা এই ভেবে বন্যা যখন এসেছে তখন পর্যন্ত প্রজেক্ট ইপ্লিমেন্টেশন কমিটি (পিআইসি) হয়নি। ফলে একজনের আত্মতুষ্টি এবং এরপরে গাফিলতি এগুলো আমাদের বাদ দিতে হবে তাহলে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারবো। যে কোন কাজ সফলভাবে সম্পন্ন করার জন্য সঠিক সমন্বয় দরকার। এছাড়া সমন্বয়ের অভাবে অনেক উন্নয়ন মূলক কাজই সঠিকভাবে সম্পন্ন করা যায় না ।
বেসরকারী উন্নয়ন সংস্থা রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) ও ডাক দিয়ে যাই এর আয়োজনে এবং পল্লী কর্ম- সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগীতায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় পিরোজপুরের জেলা প্রশাসক আবু আহমদ ছিদ্দিকী এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পল্লী কর্ম- সহায়ক ফাউন্ডেশনের উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মো: জসীম উদ্দিন, পিরোজপুরের অতিরিক্তি জেলা প্রশাসক মো: মোস্তাফিজুর রহমান, পিরোজপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জামাল হোসেন, রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) এর পরিচালক আবুল হাসিব খান, ডাক দিয়ে যাই এর নির্বাহী পরিচালক শাহ্জাহান গাজী সহ সদর উপজেলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বৃন্দ।
সভাপতির বক্তব্যে পিরোজপুরের নবাগত জেলা প্রশাসক আবু আহমদ ছিদ্দীকী বলেন, পিরোজপুরে এসে আমি জানতে পারলাম এই জেলা অনেক পশ্চাৎপদ। আমরা সবাই চেষ্টা চালিয়ে এই জেলাকে এগিয়ে নেবো।

print