স্টাফ রিপোর্টার : ‘সময় এখন নারীর উন্নয়নে তারা – বদলে যাচ্ছে গ্রাম শহরের কর্মজীবন ধারা’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে পিরোজপুরে আন্তর্জাতিক নারী দিবস ব্যাপক কর্মসূচীর মধ্য দিয়ে উদ্যাপিত হয়েছে। বৃহস্পতিবার জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে একটি বর্নাঢ্য র‌্যালী কেন্দ্রিয় শহীদ মিনার থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন্ সড়ক প্রদক্ষিন শেষে শহীদ মিনার প্রাঙ্গনে শেষ হয়। পরে এক আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোঃ আবু আহমদ ছিদ্দীকী। এসময় শুভেচ্ছা বক্তব্য দেন মূল আয়োজক সংস্থা জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সালমা জাহান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী, পৌর কাউন্সিলর সাদুল্লাহ লিটন, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ মোজাম্মেল হোসেন, বেসরকারী উন্নয়ন সংস্থার পক্ষে রফিকুল ইসলাম পান্না প্রমুখ। সভা পরিচালনা করেন সাপ্তাহিক পিরোজপুরের বাণী পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক জোবায়ের জনি।
জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, নিজেদের অধিকার আদায়ে নারীদের সোচ্চার হতে হবে, এস ডি জি অর্জনে বিভিন্ন কর্মকান্ডে নারীদের অংশগ্রহন আরও বাড়াতে হবে। তিনি বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার একটি যুগোপযোগী জাতীয় নারী উন্নয়ন নিতীমালা ২০১১, পারিবারিক সহিংসতা প্রতিরোধ ও সুরক্ষা বিধিমালা ২০১৩, বাল্য বিবাহ নিরোধ আইন ২০১৭ প্রনয়ন করেছে। আগামী দিনে প্রধানমন্ত্রীর ভিষন টুয়েন্টি-টুয়েন্টি বাস্তবায়নে পুরুষের পাশাপাশি নারীদেরও সমান ভাবে এগিয়ে আসার অহবান জানান প্রধান অতিথি।
শহীদ মিনার প্রাঙ্গনে ১৫টি ষ্টল নিয়ে শুরু হয়েছে দিনব্যাপি নারী উন্নয়ন মেলা। জেলা প্রশাসক আনুষ্ঠানিক ভাবে মেলার শুভ উদ্বোধন ঘোষনা করেন । মেলায় ডাক দিয়ে যাই, রিক, সকলের জন্য কল্যান, আমরা ও পারি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট, ওয়াল্ড ভিশন,নারী কল্যান সমিতি, মহিলা বিষয়ক অধিদপ্তর সহ বিভিন্ন ষ্টলে বিভিন্ন ধরনের প্রদর্শনী দেখতে নারী-পুরুষের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

print