সেলফি তুলতে কে না ভালোবাসে! তরুণ-তরুণী থেকে শুরু করে সব বয়সের মানুষের কাছে সেলফি পেয়েছে দারুণ জনপ্রিয়তা। তবে সঠিক নিয়ম না জানার কারণে অনেকের কাছেই পছন্দ হচ্ছে না নিজের তোলা সেলফি। তাহলে কিভাবে সেলফি তুলতে হয়?

গবেষকরা বলছেন, সেলফি তোলার সময় খেয়াল রাখুন আপনার হাত যেন ৫ ফুট দূরত্বে থাকে! না হলে সেই সেলফি মোটেই ভাল হবে না। প্রয়োজনে সেলফি স্ট্যান্ড ব্যবহার করতে পারেন।

লাইভ সায়েন্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ৫ ফুট বা দেড় মিটার দূরত্ব থেকে সেলফি তোলা হলে সেই ছবিটি সুন্দর হয়। যদিও শুধু হাত দিয়ে এতো দূরত্ব থেকে সেলফি তোলা সম্ভব নয়। সাধারণত সেলফি তোলা হয় ১২ ইঞ্চি অর্থাৎ ৩০ সেন্টিমিটার দূরত্ব থেকে। যার ফলে সেলফি অনেক সময়ই ভাল আসে না।

এই গবেষণার অন্যতম গবেষক ও বিশিষ্ট প্লাস্টিক সার্জেন বরিস পাসখোভার জানিয়েছেন, বছরের পর বছর ধরে আমার রোগী ও পরিবারের সদস্যদের সেলফি তোলার পরে বলতে শুনেছি, ‘‘আমার নাকটা কেমন বড় দেখাচ্ছে!’’ আমি সব সময় তাদের বুঝিয়েছি, আপনার চেহারা মোটেই ওই রকম দেখতে নয়। আসলে কম দূরত্ব থেকে সেলফি তুললে নাক একটু বড় দেখাবেই।

কেবল মুখের কথাই নয়, রীতিমতো পরীক্ষা নিরীক্ষা করা শুরু করে দেন বরিস। তিনি এবং তাঁর সঙ্গীরা মিলে রাটগার্স নিউ জার্সি মেডিক্যাল স্কুল ও ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে বিষয়টি নিয়ে গবেষণা করেছেন।

পুরুষ ও মহিলাদের মুখের গড় একটি মাপ নিয়ে গবেষণায় দেখা গেছে বরিসের বক্তব্যে কোনও ভুল নেই। ১২ ইঞ্চি দূর থেকে সেলফি তুললে পুরুষদের নাকের আকার ৩০ শতাংশ বেড়ে যায়! মেয়েদের ক্ষেত্রে সেটা ২৯ শতাংশ। মুখের খুব কাছ থেকে সেলফি তুলতে তা মুখের আকারকে বিকৃত করে দেখায়।

বরিস বলেন, আমি চাই না সেলফি তোলার পর কেউ চিন্তুা করুন- ‘আমি কি সত্যিই এই রকম দেখতে!’ তবে আপনি মোটেই এরকম দেখতে নন। এর থেকে অনেক সুন্দর আপনি।

মূল কথায় এভাবেই বলা যায়, মুখের যতদূর থেকে সেলফি তুলবেন ততোই সুন্দর হবে আপনার সেলফি।

print