ফেসবুক থেকে ইউজারদের তথ্য পাচারের ঘটনার পর সংস্থার বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ ক্ষমা চেয়েছেন ফেসবুক ইউজারদের কাছে। এই সমস্যা কাটিয়ে উঠতে সময়ও চেয়েছেন। এবার ফেসবুকের চিফ অপারেটিং অফিসার শেরিল সান্ডবার্গ জানান ভবিষ্যতে গ্রাহকদের কাছ থেকে তথ্যের সুরক্ষার জন্য টাকা নেওয়া হতে পারে।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে শেরিল সান্ডবার্গ জানান, কোন ফেসবুক ইউজার যদি চান তাঁর তথ্য সম্পূর্ণ সুরক্ষিত থাকুক সেই গ্রাহককে তার জন্য টাকা খরচ করতে হবে। কারণ হিসেবে তিনি বলেন, ফেসবুক ইউজারদের তথ্য ব্যবহার করে বিজ্ঞাপনের জন্য। যা থেকে ফেসবুক আয় করে। কিন্তু কোনও ইউজার যদি চান তাঁর তথ্য সম্পূর্ণভাবে সুরক্ষিত থাকুক তাহলে তাকে অর্থ খরচ করতে হবে। কারণ ফেসবুক তাঁর থেকে কোনও আয় করতে পারবে না বিজ্ঞাপন থেকে।

সান্ডবার্গ বলেন, ইউজাদের তথ্য ফাঁস হবার ধাক্কায় সোশাল মিডিয়া জগৎ খানিকটা পিছনে চলে গেছে। আমরা সংস্থার অডিট করছি এবং সমস্যা গুলো যাতে পুনরায় না ঘটে তার ব্যপারেও ব্যবস্থা নিতে যাচ্ছি। সামনের দিনগুলোতে এরকম ঘটনা যাতে আর না ঘটে তার চেষ্টা করছি। পাশাপাশি তিনি জানান,ভবিষ্যতে ইউজারদের তথ্য যদি ফেসবুক কোথাও ব্যবহার করে থাকে তাহলে সেই বিষয়ে ইউজারদের জানানো হবে।

print