হাসিবুল হাসান : পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজের একাদশ শ্রেণীর বার্ষিক পরিক্ষায় আইসিটি বিষয়ের ফলাফলে চরম বিপর্যয় দেখা দিয়েছে। আর এর কারণ হচ্ছে এ বিষয় পাঠদানের জন্য কলেজে নাই কোন আইসিটি বিষয় ভিত্তিক শিক্ষক আর শিক্ষার্থীর অনাগ্রহ এ বিষয়টির উপর। ফলাফলে দেখা যায় যে একাদশ শ্রেণীতে মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগের মোট ৫২৯ জন শিক্ষার্থীর মধ্যে মোট ৬৭ জন পাশ করেছে আর ফেল করেছে ৪৬২ জন শিক্ষার্থী। এতে পাশের গড় হচ্ছে ১২.৬৭%। যার মধ্যে মানবিক শাখার পরীক্ষার্থী ছিল ২৪০ জন, যার মধ্যে পাশ করেছে মাত্র ৭ জন শিক্ষার্থী। ব্যবসায় শিক্ষা শাখায় পরীক্ষার্থী ছিল ১৯৬ জন,যার মধ্যে পাশ করেছে ২৯ জন শিক্ষার্থী এবং বিজ্ঞান শাখায় পরীক্ষার্থী ছিল ৯৩ জন,যার মধ্যে পাশ করেছে ৩১ জন শিক্ষার্থী। আইসিটি বিষয়ে ফল বিপর্যয়ের জন্য শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক শিক্ষক না থাকার অভিযোগ করেছে।
এ দিয়ে আইসিটি বিষয়ে পাঠদান কারী শিক্ষক অর্থনীতি বিভাগের প্রভাষক মো: আরিফুল ইসলাম জানান, আইসিটি বিষয়ের উপর শিক্ষার্থীদের তেমন আগ্রহ নেই এবং তারা গুরুত্ব দেয় না। এছাড়া শিক্ষার্থীরা নিয়মিত ক্লাসেও উপস্থিত না থাকার কারনেই এ রকম ফলাফল হয়েছে।
কলেজ অধ্যক্ষ প্রফেসর মো: দেলোয়ার হোসেন জানান, আইসিটি পড়ানোর জন্য কলেজের কোন বিষয় ভিত্তিক শিক্ষক নাই। তাই এই বিষয়ে পাঠদানের জন্য আইসিটি বিষয়ে অভিজ্ঞ শিক্ষক প্রয়োজন।

print