স্টাফ রিপোর্টার : পিরোজপুরের নাজিরপুর উপজেলার দেউলবাড়িদোবড়া ইউনিয়নের বিলডুমুরিয়া গ্রামে কয়েকজন কৃষকের জমির উপরে জোড় করে টু ব্যান্ড বক্স কালভার্ট নির্মান করছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)। এ কারনে সমস্যায় পড়েছেন ঐ এলাকার সঞ্জয় গাইন, সঞ্জিব গাইন ও কাজল গাইনসহ কয়েকজন কৃষক। এলাকার ওই জায়গায় টু ব্যান্ড বক্স কালভার্ট নির্মানের শুরু থেকে কৃষক সঞ্জয় গাইন বারবার নির্মান কাজ বন্ধের জন্য বিএডিসি পিরোজপুরের সহকারী প্রকৌশলীর জগন্নাত বিশ^াসের কাছে আবেদন জানান। সহকারী প্রকৌশলীর জগন্নাত বিশ^াস কোন ভাবে কাজ বন্ধ না করলে কৃষক সঞ্জয় গাইন মোকাম বিজ্ঞ সিনিয়র সহকারী আদালত নাজিরপুর পিরোজপুরে প্রধান প্রকৌশলী (ক্ষুদ্র সেচ) কে বিবাদী করে মামলা দায়ের করেন। দেওয়ানী বিধির ৩৯ আদেশের ১/২ রুল এবং ১৫১ ধারার বিধান মতে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করে এবং বিগত ২৮/০৬/২০১৮ ইং তারিখ “কেনো নিষেধাজ্ঞা মঞ্জুর করা হবে না” এই মর্মে আদেশ জারী করে জরুরী ভিত্তিতে ঐ আদেশ ২নং বিবাদী সহকারী প্রকৌশলী (ক্ষুদ্র সেচ) বিএডিসি পিরোজপুর এর উপরে নোটিশ জারী করে। নোটিশ জারীর পরেও কতৃপক্ষ নির্মান কাজ বন্ধ না করে বরং তরিৎগতিতে কাজ করে যাচ্ছে।
এলাকার কৃষক সঞ্জয় গাইন জানান, তার রেকর্ডিও মালিকানা খালের উপরে এলাকার কয়েকজন প্রভাবশালী ব্যাক্তির অসৎ উদ্দিশ্য ও সরকারি টাকা আত্মসাৎ এর উদ্দিশ্যে জোড়করে টু ব্যান্ড বক্স কালভার্ট নির্মান করছে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)। বারবার সমস্যার আবেদন নিয়ে গেলেও বিএডিসি(ক্ষুদ্র সেচ) এর সহকারী প্রকৌশলীর জগন্নাত বিশ^াস বিষয়টি আমলে না নিয়ে কাজ চালিয়ে গেলে বাধ্য হয়ে আদালতে মামলা করি। কিন্ত আদালত নোটিশ করার পরেও তিনি কাজ বন্ধ করেননি। স্থানীয় প্রভাবশালীদের নিয়ে আদালতের নির্দেশ অমান্য করে নির্মান কাজ চালিয়ে যাচ্ছেন বিএডিসি(ক্ষুদ্র সেচ) এর সহকারী প্রকৌশলীর জগন্নাত বিশ^াস।
এলাকার কৃষক কাজল গাইন জানান, যেখানে কালভার্ট নির্মানের কথা সেখানে কালভার্ট নির্মান না করে আমাদের বাড়ির পাশ ঘেঁসে রেকর্ডিও ছোট খালের উপরে জোড় করে কালভার্ট নির্মান করা হচ্ছে। বিএডিসি(ক্ষুদ্র সেচ) এর সহকারী প্রকৌশলীর জগন্নাত বিশ^াস আদালতের নির্দেকেও পরোয়া না করে নির্মান কাজ দ্রুত শেষ করার জন্য তরিৎ গতিতে চালিয়ে যাচ্ছেন।
পিরোজপুর জেলা বিএডিসি(ক্ষুদ্র সেচ) এর সহকারী প্রকৌশলীর জগন্নাত বিশ^াস এর কাছে আদালতের নির্দেশ অমান্য করে নির্মান কাজ চালানো বিষয়ে জানতে চাইলে তিনি জানান বেশ কয়েকদিন ধরে তিনি ছুটিতে ছিলেন। একটা নোটিশ তিনি পেয়েছেন তবে কিসের নোটিম তিনি জানেন না।

print