স্টাফ রিপোর্টার : পিরোজপুরে মুক্তিযুদ্ধে ৯নং সেক্টরের সাব-সেক্টর কমান্ডার পিরোজপুরের কৃতি সন্তান মেজর (অব.) জিয়াউদ্দিন আহমদের প্রথম মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদার সাথে পালন করা হয়েছে । শনিবার মরহুমের মৃতুুবার্ষিকী উপলক্ষে তাঁর জন্মভূমি পিরোজপুরে বিভিন্ন প্রতিষ্ঠান ও পারিবারিক উদ্যোগে দুই দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এসব কর্মসূচির মধ্যে ছিল শনিবার সকালে কোরআন খানী, সকালে মরহুমের কবরে জেলা মুক্তিযোদ্ধা সংসদ সহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের শ্রদ্ধা নিবেদন করে। সকাল ১০টায় পিরোজপুর জেলা উন্নয়ন সংগ্রাম পরিষদের আহবায়ক ও জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি পৌর মেয়র আলহাজ্ব মো: হাবিবুর রহমান মালেক ও সদস্য সচিব এম এ মান্নানের নেতৃত্বে পিরোজপুর জেলা উন্নয়ন সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন মেজর জিয়ার মাজারে পুষ্পার্ঘ অর্পণ করেন ও মরহুমের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন।
এ সময় আরো উপস্থিত ছিলেন পিরোজপুর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি শাহজাহান খান তালুকদার, জেলা আওয়ামীলীগের সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইছাহাক আলী খান পান্না, পিরোজপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গৌতম চৌধুরী, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক জিয়াউল আহসান গাজী, জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক শেখ ফিরোজ আহমেদ, পিরোজপুর জেলা উন্নয়ন সংগ্রাম পরিষদের যুগ্ম সচিব গোলাম মাওলা নকীব, পৌর কাউন্সিলর মিনারা বেগম, সাদউল্লাহ লিটন, শহিদুল ইসলাম শহিদ সিকদার, একরাম হোসেন, নজরুল ইসলাম, জেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউল আহসান জিয়া, জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক আক্তারুজ্জামান মানিক, পৌর যুবলীগের আহবায়ক কে এম মোস্তাফিজুর রহমান বিপ্লব সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
এরপর মেজর (অব.) জিয়াউদ্দিন আহমদের প্রতিষ্ঠিত আফতাব উদ্দিন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা এক শোকর‌্যালী সহকারে মরহুমের মাজারে পুষ্পার্ঘ অর্পণ করেন ও মরহুমের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন। পরে আফতাব উদ্দিন কলেজ মিলনায়তনে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় কলেজ উপাধ্যক্ষ মো: লুৎফর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা আওয়ামীলীগের উপদেষ্ঠা পরিষদ সদস্য এ্যাডভোকেট চন্ডী চরণ পাল, মুক্তিযুদ্ধের সংগঠক এ্যাড. এম এ মান্নান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাড. এম এ হাকিম হাওলাদার, কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর শেখ সাইদুর রহমান, কলেজের গভর্নিংবডির সভাপতি প্রয়াত জিয়া উদ্দিন আহমদের সহ-ধর্মিনী মিসেস কানিজ মাহমুদা আহমেদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কামান্ডার সমীর কুমার দাস বাচ্চু, পিরোজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহমুদ হোসেন, পিরোজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি একে আজাদ, উন্নয়ন কর্মী জিয়াউল আহসান, শিক্ষার্থী হৃদিকা আহসান শ্রেয়া প্রমুখ। আলোচনা সভা অনুষ্ঠান পরিচালনা করেন সাংবাদিক শিরিনা আফরোজ।
আলোচনা সভায় বক্তারা বলেন, মেজর (অব.) জিয়াউদ্দিনকে সুন্দরবনের মুকুটহীন স¤্রাট বলা হত । ‘৭১-এর মহান মুক্তিযুদ্ধের সময় ৯ নম্বর সেক্টরের অধীন সুন্দরবন সাব সেক্টরের কমান্ডার ছিলেন তিনি। এ কারণে সুন্দরবনের নাড়ি-নক্ষত্র সব কিছুই তার জানা ছিল। তিনি কর্মজীবনের শুরু থেকে মৃত্যুুর আগ পর্যন্ত দুলবার চর ফিসারমেন গ্রুপের চেয়ারম্যান হিসেবে দায়িত্বে পালন করেন। আর সংগত কারণে হাজার হাজার জেলের স্বার্থ রক্ষায় সুন্দরবন ও সংলগ্ন নদ-নদীর জলদস্যুদের প্রতিরোধ করতে হয়েছে। কখনো জেলেদের নিয়ে, কখনো প্রশাসনকে সহায়তা দিয়ে ডাকাতদের নির্মূলের নায়কের ভূমিকা রেখেছেন মেজর জিয়া।
এ ছাড়াও পিরোজপুর নাগরিক উন্নয়ন সংগ্রাম পরিষদের আয়োজনে দুপুরে কেন্দ্রীয় জামে মসজিদে এবং সন্ধ্যায় কেন্দ্রীয় কালী মন্দিরে প্রয়াত জিয়া উদ্দিন আহমদের জন্য বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয়।
গত বছরের ২৮ জুলাই মুক্তিযুদ্ধের কিংবদন্তি সেনা নায়ক মেজর (অব.) জিয়াউদ্দিন আহমেদ সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে ৬৮ বছর বয়সে ইন্তেকাল করেন।

print