সরকারিভাবে দেশে তৈরি হয়েছে ৫০০ মোবাইল অ্যাপ। সেই অ্যাপগুলো প্রকাশ করা হয় গুগল প্লে স্টোর ও আইসিটি বিভাগের ন্যাশনাল ফাইভ হান্ড্রেড অ্যাপস ডট কমে।
অ্যাপগুলোর মধ্যে রয়েছে বঙ্গভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার তথ্য ও সেবা পাওয়াসংক্রান্ত ৩০টি এবং ২০০টি সৃজনশীল ধারণার অ্যাপস। আরও আছে এনবিআর-এর ই-টিআইএন, ভ্যাট ও নন ভ্যাট পণ্য যাচাই, বাংলাদেশ বিমান ও বাংলাদেশ রেলওয়ের সময়সূচি, বিনিয়োগ বোর্ডের রেজিস্ট্রেশন স্ট্যাটাস পরীক্ষা, জাতীয় পরিচয়পত্র, স্মার্ট জাতীয় পরিচয়পত্র, সংবিধান, মুক্তিযুদ্ধ, ট্যাক্স ক্যালকুলেটর, প্রাইজবন্ড ইত্যাদির ৫০০ অ্যাপ।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা সব অ্যাপই অনলাইনে দিয়েছি। এর মধ্যে কিছু অ্যাপ খুবই ভালো করছে। আর বাকি অ্যাপগুলো পর্যবেক্ষণে রয়েছে। এগুলো প্রতিনিয়ত আপগ্রেডের কাজ চলছে। তিনি উল্লেখ করেন, আইসিটি বিভাগের ন্যাশনাল ফাইভ হান্ড্রেড অ্যাপস ডট কম ( http://national500apps.com/index.php?r=site/allapps) অ্যাপস্টোরে অ্যাপগুলো রয়েছে। ওখান থেকে অ্যাপগুলো ফ্রি ডাউনলোড করা যাবে।

print