স্টাফ রিপোর্টার: পিরোজপুরের নাজিরপুরে জেএসসি ও পিএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস চক্রের সাথে জড়িত জয়ন্ত মন্ডল (১৮) নামের এক জনকে গ্রেফতার করেছে র‌্যাব। সে সামাজিক যোগাযোগ মাধ্যমে জেএসসি ও পিএসসি পরীক্ষার প্রশ্নপত্র সরবরাহের প্রলোভন দেখিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে প্রতারণা করে আসছিল। এ সংবাদের ভিত্তিতে র‌্যাব-৮ একটি দল সোমবার সকালে নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করে। এ সময় র‌্যাব সদস্যরা জয়ন্তর কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত মোবাইল ফোন ও সিমকার্ডসহ ফেসবুক আইডিতে প্রতারণার জন্য প্রচারিত বিভিন্ন পোস্টের প্রমাণাদি জব্দ করে। গ্রেফতারকৃত জয়ন্ত মন্ডল উপজেলার দীর্ঘা ইউনিয়নের ঠুটাখালী গ্রামের জ্যোতিন্দ্র নাথ মন্ডলের ছেলে এবং স্থানীয় দীর্ঘা এমএলএ মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র। এ ঘটনায় র‌্যাব-৮ বরিশালের ডিএডি আমজাদ হোসেন বাদী হয়ে নাজিরপুর থানায় একটি মামলা দায়ের করেন।
মামলা সূত্রে জানা যায়, নাজিরপুরের দীর্ঘা ইউনিয়নের ঠুটাখালী গ্রামের জ্যোতিন্দ্র নাথ মন্ডলের ছেলে জয়ন্ত মন্ডল চলমান জেএসসি ও পিএসসি পরীক্ষার প্রশ্নপত্র বিক্রির উদেশ্যে ফেসবুকে তার নিজ নামীয় আইডি ও চঝঈ ঔঝঈ ঝঝঈ ঐঝঈ ১০০% ঈঙগগঙঘ ঝটএএঊঝঞওঙঘ নামক পেইজে স্ট্যাটাস দেয়। তার দেয়া স্ট্যাটাস দেখে অনেক সুযোগ সন্ধানী শিক্ষার্থীরা প্রলোভনে পড়ে মোটা অংকের টাকার বিনিময় উক্ত প্রশ্নপত্র ক্রয় করতে উদ্ধুদ্ধ হয়। সে ইতোমধ্যে ওই স্ট্যাটাস দেখে উদ্ধুদ্ধ হওয়া বিভিন্ন শিক্ষার্থীদের নিকট হতে বিকাশসহ অন্যান্য মাধ্যমে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে।
র‌্যাব-৮ বরিশালের ডিএডি আমজাদ হোসেন জানান, প্রতারক জয়ন্তর নিজ নামীয় ফেসবুক আইডি’র তথ্য বিশ্লেষণ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভূঁয়া প্রশ্নপত্র বিক্রির ব্যাপারে সংশি¬ষ্টতা পাওয়া গেছে।
নাজিরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) কেএম সুলতান মাহমুদ বলেন, এ ঘটনায় র‌্যাবের দেয়া লিখিত অভিযোগের ভিত্তিতে থানায় একটি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

print