স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তি জীবনের অজানা-অদেখা গল্প নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘হাসিনা: আ ডটার’স টেল’ মুক্তির প্রথম দিনে সেটি দেখতে প্রেক্ষাগৃহে ভিড় জমিয়েছিলেন চলচ্চিত্র অঙ্গনের তারকারা। শুক্রবার সকাল ১১টায় ঢাকার স্টার সিনেপ্লেক্সে প্রামাণ্যচিত্রটির বিশেষ প্রদর্শনীতে অভিনেত্রী শমী কায়সার, চিত্রনায়ক শাকিব খান, নাট্যনির্মাতা চয়নিকা চৌধুরীদের সঙ্গে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনিও ছিলেন দর্শক সারিতে।
প্রদর্শনী শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানাকে নতুনভাবে খুঁজে পাওয়ার কথা জানান আওয়ামী লীগ নেতা আসাদুজ্জামান নূর। এটিকে শুধু প্রামাণ্যচিত্রের গ-িতে আটকে রাখতে নারাজ তিনি।
আশি ও নব্বইয়ের দশকের জনপ্রিয় এ অভিনেতা বলেন, “প্রামাণ্যচিত্রের গ-ি পেরিয়ে এটি জীবনের গল্প বলেছে, সংগ্রামের গল্প বলেছে। দুঃখ-কষ্ট সহ্য করে মাথা তুলে দাঁড়ানোর সাহসী গল্প বলা হয়েছে। ছবিটা শুধু দুইজন মানুষের গল্প নয়, এটা আগামী প্রজন্মের জন্য নিরন্তর প্রেরণার একটা উৎস থাকবে বলে আমি বিশ্বাস করি।”
প্রামাণ্যচিত্রে ১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা, হত্যা পরবর্তী বাংলাদেশের সংকটকাল ও নানা চড়াই উৎরাই পেরিয়ে শেখ হাসিনার আওয়ামী লীগের নেতৃত্বে আসার কাহিনী তুলে আনা হয়েছে বিশদভাবে।
আসাদুজ্জামান নূরের মতে, বাঙালি জাতি যখনই কোনো সংকটে পড়বে তখনই শক্তি যোগাবে এই ছবি।
“কোনো রাজনৈতিক দৃষ্টিভঙ্গি থেকে ছবিটিকে দেখি না। বাংলাদেশের একজন মানুষ হিসেবে এটাকে অসাধারণ ছবি বলব।”রাজনৈতিক আদর্শের বাইরে শেখ হাসিনার শৈশবের স্মৃতিবিজড়িত টুঙ্গিপাড়া থেকে ধানম-ি ৩২ নম্বরের বাড়িতে কাটানো দিনলিপিও উঠে এসেছে প্রামাণ্যচিত্রে। এতে স্মৃতিচারণ করেছেন দুই বোন শেখ হাসিনা ও শেখ রেহানা।
প্রামাণ্যচিত্রে শেখ হাসিনা বলেন, ছোট বেলায় তিনি কিছুটা ‘অগোছালো প্রকৃতির’ ছিলেন। নিজের কক্ষে নিবিষ্ট থেকে গান শুনতে আর বই পড়তেই ভালো লাগত তার।এর বিপরীতে ছোট বোন শেখ রেহানা মা ফজিলাতুন নেসা মুজিবের মতো সুশৃঙ্খল ও নিয়মানুবর্তী ছিলেন বলে জানান তিনি।এ সময় শেখ রেহানা বলেন, “আপার রুমের নাম ছিল আলসেখানা। নিজের রুমে নিজের মতো থাকতেন।”সেই আলসেখানার শেখ হাসিনাই বাবা-মাসহ পরিবারের সবাইকে হারানোর পর রাজনীতিতে এসে পৌঁছেছেন অনন্য উচ্চতায়। আক্ষেপ ঝরেছে শেখ রেহানার মুখে, বাবা-মাকে যদি জানাতে পারতাম, সেই আলসেখানার আপা আজ কত পরিশ্রম করে!প্রামাণ্যচিত্রের সেই টুকরো টুকরো দৃশ্যই দীপু মনির চোখে ভাসছে। দুই চরিত্রকে নিয়ে বলতে গিয়ে চোখ ছলছল করে ওঠে এই আওয়ামী লীগ নেত্রীর।“তরুণ প্রজন্মের জন্য মানুষটি জীবনের প্রতিটা মুহূর্ত ব্যয় করছেন। এর মধ্যে এসেছে আলসেখানার কথা; সেই মানুষটি আজ অসম্ভব পরিশ্রম করেন। আমরা হয়ত তার কিছুটা দেখতে পাই। তরুণদের জন্য অমিত সম্ভাবনার একটি বাংলাদেশ তৈরিতে পরিশ্রম করছেন তিনি। আশা করি, আমরা সেটা বুঝতে পারব।”প্রামাণ্যচিত্রটি দেখে তরুণ প্রজন্ম নতুনভাবে নিজের দেশ ও বঙ্গবন্ধুকে জানবে বলে মনে করেন শমী কায়সার।প্রদর্শনী শেষে তিনি সাংবাদিকদের বলেন, “একটা মানুষ তার বাবা-মা ভাই-বোনসহ পরিবারের সবাইকে হারিয়েছে। আমার কাছে মনে হয়েছে, তার জীবনে নতুন করে হারাবার কিছু থাকে না। তখন জীবন নতুন মোড় নেয়। সেখান থেকে জীবনকে দেখা, জীবন থেকে শক্তি নেওয়া এবং সেখান থেকে বাঁচার স্বপ্ন দেখাৃ।”এমন নির্মাণ আরও হওয়া উচিত বলে মনে করেন চিত্রনায়ক শাকিব খান। ‘এক কথায় অসাধারণ’ বলে প্রতিক্রিয়া দেন তিনি।শাকিব বলেন, “আমরা মুক্তিযুদ্ধ দেখিনি; তখন তো আমাদের জন্মই হয়নি। আমরা অনেক কিছুই দেখিনি। এই সিনেমার মাধ্যমে এই প্রজন্মের অনেক কিছু শেখার আছে। অনেক ইতিহাস সামনে চলে এসেছে। সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।”পিপলু খান নির্মিত এই প্রামাণ্যচিত্র শুক্রবার বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সসহ দেশের চারটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। অন্য তিনটি প্রেক্ষাগৃহ হল-যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার, মতিঝিলের মধুমিতা সিনেমা হল ও চট্টগ্রামের সিলভার স্ক্রিন।
স্টার সিনেপ্লেক্সে শনিবারও শো দেখানো হবে সকাল সাড়ে ১১টা, বেলা ১টা, বিকাল ৪টা ৫০ মিনিট, সন্ধ্যা সাড়ে ৬টায় ও রাত ৮টা ১০ মিনিটে। এদিকে যমুনা ব্লকবাস্টারে রোববার ক্লাব রয়ালে বিকেল ৩টায় একটি শো হবে কূটনীতিকদের জন্য। এখানেই রাত ৮টা ৫মিনিটে দ্বিতীয় শো হবে সাধারণ দর্শকদের জন্য। এছড়াও অন্যান্য দিনে বিকেল ৫টা এবং সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে ক্লাব রয়ালে দেখানো হবে এই শো। ঢাকার মধুমিতা সিনেমা হলে শুক্রবার সকাল ১১টায়, দুপুর ৩টায়, সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে এবং রাত ৮টায় মোট চারটি শো দেখানো হয়। এছাড়া অন্যান্য দিন এই সিনেমা হলে সকাল ১১টায়, দুপুর ৩টা এবং সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে তিনটি শো দেখানো হবে। চট্টগ্রামে সিলভার স্ক্রিনে মুভিটি শুক্রবার থেকেই নিয়মিত দুটি হলে দেখানো হবে। থিয়েটার প্লাটিনামে মুভিটি দেখা যাবে প্রতিদিন সকাল ১১টায় এবং থিয়েটার টাইটানিয়ামে প্রতিদিন দেখা যাবে রাত ৯টায়।

print