বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৬:১৭ অপরাহ্ন

শিরোনাম
পিরোজপুরে “রঙ জয়ী” ব্র্যান্ড শপের উদ্বোধন রূপালী ব্যাংকের রেমিটেন্স পাঠালে প্রতি লাখে ৩ হাজার টাকা বোনাস পিরোজপুরে যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকীতে র‌্যালী ও যুব সমাবেশ অনুষ্ঠিত রিপাবলিকান থেকে চতুর্থবারের মতো নির্বাচিত পিরোজপুরের আবুল খান পিরোজপুরে কলেজ ছাত্রী এক ঘন্টার মহিলা ভাইস চেয়ারম্যান ওবায়দুল হক খান স্বেচ্ছাসেবক লীগের সাংবাদিকতা বিষয়ক সম্পাদক মনোনীত সালেহ আহমদের সম্পাদনায় আসছে ‘দেশ’ পিরোজপুরে ছুরিকাঘাতে চীনের নাগরিক হত্যার রহস্য উদঘাটন : দুই আসামী গ্রেপ্তার রূপসী বাংলায় যোগ দিলেন সাজ্জাদ হোসেন চিশতী চেক জালিয়াতি মামলা দিয়ে অন্যকে ফাঁসাতে গিয়ে ফারুক নিজেই ফাঁসলেন

টিকটকের মতো সেবা আনল ইউটিউব

শর্ট ভিডিও তৈরির সবচেয়ে জনপ্রিয় অ্যাপ টিকটক। বিশ্বজুড়ে এই অ্যাপের তুমুল সাফল্য দেখে একাধিক টেক জায়ান্ট এ ধরনের সেবা আনতে কাজ করছে। টিকটকের সঙ্গে এই প্রতিদ্বন্দ্বিতায় এবার নাম লেখালো ইউটিউব।

কোম্পানিটি শর্ট ভিডিও তৈরির অভিজ্ঞতা দিতে ‘ইউটিউব শর্টস’ নামক একটি সেবা উন্মোচন করেছে। এতে টিকটকের বেশকিছু জনপ্রিয় ফিচারের অনুরূপ ফিচার রাখা হয়েছে রয়েছে, যা স্পষ্টভাবেই টিকটককে চ্যালেঞ্জে ফেলার মতো। যেমন ভিডিও ফুটেজে টাইমার বা কাউন্টডাউন সেট করা যাবে। নিয়ন্ত্রণ করা যাবে রেকর্ডিং স্পিড। কয়েকটি ফুটেজ যুক্ত করে একটি ভিডিও বানানোরও সুবিধা রয়েছে। এছাড়া মিউজিকের বিশাল তালিকা থেকে যুক্ত করা যাবে ব্যাকগ্রাউন্ড মিউজিক।তবে টিকটকের ভিডিওর দৈর্ঘ্য যেখানে সর্বোচ্চ ৬০ সেকেন্ডে, সেখানে ইউটিউব শর্টসের ভিডিওর দৈর্ঘ্য হবে সর্বোচ্চ ১৫ সেকেন্ড।

ইউটিউব শর্টস বর্তমানে কেবল ভারতের ইউটিউব অ্যাপে পাওয়া যাবে। অন্যান্য দেশেও এই সেবা খুব শিগগির উন্মুক্ত করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ।

গত মাসে টিকটকের বিকল্প হিসেবে ‘রিলস’ নামের একটি ফিচার ইনস্টাগ্রামে চালু করেছে ফেসবুক। অন্যদিকে এ বছরের শেষের দিকে টিকটকের বিকল্প প্ল্যাটফর্ম আনার ঘোষণা দিয়েছে মোবাইল নির্মাতা কোম্পানি অপো।

শেয়ার করুন

© All rights reserved © 2017 gramersamaj.com
Design & Developed BY NCB IT