বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪:২৭ অপরাহ্ন

শিরোনাম
পিরোজপুরে জেলা বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত পিরোজপুরে বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ ফজলুল হক মনির জন্মদিন পালিত পিরোজপুরে বঙ্গবন্ধু জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশীপ খেলার উদ্বোধন নাজিরপুরে চা ব্যবসায়ীর ছাগল চুরি করে স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মচারীদের ভুড়ি ভোজ : অভিযোগে আদালতে মামলা নেছারাবাদে ছারছীনা মাহফিলের আখেরী মোনাজাত সম্পন্ন পিরোজপুরে যুবলীগ নেতা শুভ হত্যাকারীদের দ্রুত ফাঁসির দাবীতে মানববন্ধন পিরোজপুরে বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস নির্মাণ কাজের শুভ উদ্বোধন মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাবেক সংসদ সদস্য স্বর্গীয় শ্রী চিত্তরঞ্জন সূতার ১৯ তম স্মরন সভা অনুষ্ঠীত পিরোজপুরে যুবলীগ নেতা শুভ হত্যা মামলার প্রধান আসামি রিমান্ডে পিরোজপুরে নৌকা মার্কার প্রচারে গিয়ে গুলিবিদ্ধ যুবলীগ নেতা শুভ মারা গেছে

টিকটকের মতো সেবা আনল ইউটিউব

শর্ট ভিডিও তৈরির সবচেয়ে জনপ্রিয় অ্যাপ টিকটক। বিশ্বজুড়ে এই অ্যাপের তুমুল সাফল্য দেখে একাধিক টেক জায়ান্ট এ ধরনের সেবা আনতে কাজ করছে। টিকটকের সঙ্গে এই প্রতিদ্বন্দ্বিতায় এবার নাম লেখালো ইউটিউব।

কোম্পানিটি শর্ট ভিডিও তৈরির অভিজ্ঞতা দিতে ‘ইউটিউব শর্টস’ নামক একটি সেবা উন্মোচন করেছে। এতে টিকটকের বেশকিছু জনপ্রিয় ফিচারের অনুরূপ ফিচার রাখা হয়েছে রয়েছে, যা স্পষ্টভাবেই টিকটককে চ্যালেঞ্জে ফেলার মতো। যেমন ভিডিও ফুটেজে টাইমার বা কাউন্টডাউন সেট করা যাবে। নিয়ন্ত্রণ করা যাবে রেকর্ডিং স্পিড। কয়েকটি ফুটেজ যুক্ত করে একটি ভিডিও বানানোরও সুবিধা রয়েছে। এছাড়া মিউজিকের বিশাল তালিকা থেকে যুক্ত করা যাবে ব্যাকগ্রাউন্ড মিউজিক।তবে টিকটকের ভিডিওর দৈর্ঘ্য যেখানে সর্বোচ্চ ৬০ সেকেন্ডে, সেখানে ইউটিউব শর্টসের ভিডিওর দৈর্ঘ্য হবে সর্বোচ্চ ১৫ সেকেন্ড।

ইউটিউব শর্টস বর্তমানে কেবল ভারতের ইউটিউব অ্যাপে পাওয়া যাবে। অন্যান্য দেশেও এই সেবা খুব শিগগির উন্মুক্ত করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ।

গত মাসে টিকটকের বিকল্প হিসেবে ‘রিলস’ নামের একটি ফিচার ইনস্টাগ্রামে চালু করেছে ফেসবুক। অন্যদিকে এ বছরের শেষের দিকে টিকটকের বিকল্প প্ল্যাটফর্ম আনার ঘোষণা দিয়েছে মোবাইল নির্মাতা কোম্পানি অপো।

শেয়ার করুন

© All rights reserved © 2017 gramersamaj.com
Design & Developed BY NCB IT