বৃহস্পতিবার, ১৮ Jul ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন

শিরোনাম
কোটা আন্দোলনকারীদের হামলায় ছাত্রলীগের নেতা সাবাত আহত পিরোজপুরে রূপালী ব্যাংকের গ্রাহক সচেতনতা সপ্তাহ পালন আওয়ামীলীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী (প্লাটিনাম জয়ন্তী) উপলক্ষে যুবলীগের আয়োজনে বৃক্ষ রোপন ও খাদ্য বিতরণ ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্থ মানুষের জন্য কমিউনিটি পরিচালিত খাদ্য সহায়তা কর্মসূচী’র উদ্বোধন তীব্র দাবদাহ থেকে রক্ষা পেতে পিরোজপুরে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতার বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ পিরোজপুরে মহান মে দিবস পালিত পিরোজপুরে কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ টাকার চেক ও টিন বিতরণ পিরোজপুরে রূপালী ব্যাংকের একাউন্ট ওপেনিং ক্যাম্পেইন অনুষ্ঠিত বিলুপ্তপ্রায় শীতল পাটি শিল্পকে বাঁচিয়ে রাখতে রূপালী ব্যাংকের প্রকাশ্যে কৃষি ঋন বিতরন পিরোজপুরে রূপালী ব্যাংকের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

পরিবেশ অধিদপ্তরের কোন নিয়মনিতীর তোয়াক্কা না করে ইন্দুরকানীতে চলছে ইট ভাটা

পিরোজপুর জেলার ইন্দুরকানী উপজেলার বালিপাড়া ইউনিয়নের চর খোলপটুয়া এলাকায় পরিবেশ অধিদপ্তরের কোন নিয়মনিতীর তোয়াক্কা না করে কাঠ দিয়ে ইট ভাটা পুড়িয়ে যাচ্ছে এলাকার প্রভাবশালীরা। যার ফলে ক্ষতিকারক অতিরিক্ত কার্বন বের হয়। যে কারণে, মানুষসহ প্রানীকুল রয়েছে চরম ঝুঁকিতে।
জানা গেছে , পিরোজপুরের ইন্দুরকানী থানার বালিপাড়া ইউনিয়নের কচা নদী সংলগ্ন চর খোলপটুয়ায় রয়েছে একে একে ৫ টি ইটভাটা। এই ভাটা গুলো পরিবেশ অধিদপ্তরের ছাড় পত্র থাকলেও। কিন্ত নদীর ঠিক মোহনায় সংলগ্ন যেখানে নদী ভাঙন চলছে এবং সবচেয়ে বেশি ঝুকিপূর্ন যে যায়গা ঠিক সেখানেই মাটি কেটে ফসলি জমি নস্ট সহ মাটির উপরি ভাগের এটেল সমৃদ্ধ স্থর বিনস্ট করে একদল সুদি কারবারী ভুমিদস্যু যাদের মধ্যে অধিকাংশই জামাত বি এন পির চিহ্নিত সদস্য, তারা সরকারী যাবতীয় নিয়ম নীতির তোয়াক্কা না করেই মাটি কাটা সহ ইট ভাটার যাবতীয় কার্যক্রম পরিচালনা শুরু করেছে যা প্রায় শেষ পর্যায়। কে বি আই ইট ভাটার ( কচা ব্রিক ইন্ড:) মালিক শুকুর শেখ যাবতীয় নিয়ম নিতীর কোন তোয়াক্কা না করেই, কাঠ দিয়ে পোড়াচ্ছে ইট। পাশাপাশি কচা নদীর মোহনা সংলগ্ন এই ইট ভাটাটি থাকার ফলে। সেখানের মাটি কাটায় ভয়াবহ নদী ভাংগনের মূখে যেতে পারে চর খোলপটুয়ায়। এছাড়া অবৈধ্য উপায়ে এই মাটি কাটার ফলে ফসল বিনষ্ট হওয়ার আশঙ্কা রয়ে যায়। এলাকবাসী অভিযোগ করেন, আসছে বর্ষা মৌসুমে এসব কারণে ভয়াবহ নদী ভাংগনের মূখে পরতে পারে। এলাকা বাসী অভিযোগ করেন, শক্কুর এলাকার প্রভাবশালী হওয়া তার এহেন কাজের বিরুদ্ধে অভিযোগ দিয়ে ও কোন কাজে আসছে না৷
তবে এ অভিযোগের বিষয়ে কে বি আই ইট ভাটার মালিক শুকুর শেখের সাথে যোগাযোগের জন্য তার মোবাইল ফোনে কল দিলে সেটি বন্ধ পাওয়া যায়।
এ ব্যাপারে জেলা পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা কামরুজ্জামান সরকার বলেন, এ ব্যাপারে কোন অভিযোগ পাওয়া যায়নি। এরপর নিয়মশৃঙ্খলা না মেনে যদি এহেন কাজ করে থাকে। অবশ্যই এ ঘটনায় ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

© All rights reserved © 2017 gramersamaj.com
Design & Developed BY NCB IT