শনিবার, ১৫ Jun ২০২৪, ১০:০৪ পূর্বাহ্ন

শিরোনাম
ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্থ মানুষের জন্য কমিউনিটি পরিচালিত খাদ্য সহায়তা কর্মসূচী’র উদ্বোধন তীব্র দাবদাহ থেকে রক্ষা পেতে পিরোজপুরে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতার বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ পিরোজপুরে মহান মে দিবস পালিত পিরোজপুরে কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ টাকার চেক ও টিন বিতরণ পিরোজপুরে রূপালী ব্যাংকের একাউন্ট ওপেনিং ক্যাম্পেইন অনুষ্ঠিত বিলুপ্তপ্রায় শীতল পাটি শিল্পকে বাঁচিয়ে রাখতে রূপালী ব্যাংকের প্রকাশ্যে কৃষি ঋন বিতরন পিরোজপুরে রূপালী ব্যাংকের বার্ষিক ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত পিরোজপুরে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত পিরোজপুরে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত বরিশাল বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা সামনে রেখে একাউন্টিং বিভাগে ধর্মীয় আয়োজনে বিধি নিষেধ

বিরল কচ্ছপ উদ্ধার করে অবমুক্ত করলেন পিরোজপুর জেলা পরিষদ চেয়ারম্যান

বিরল ধুম তরুণাস্থি প্রজাতির কচ্ছপ উদ্ধার করে পানিতে অবমুক্ত করে দিলেন পিরোজপুর জেলা পরিষদ চেয়ারম্যান সালমা রহমান হ্যাপী। আজ বৃহষ্পতিবার (১৩ জুলাই) দুপুরে জেলা পরিষদ সংলগ্ন পুকুরে তিনি এ কচ্ছপটি অবমুক্ত করেন।

খোঁজ নিয়ে জানা যায়, জেলা পরিষদের রাস্তা থেকে উদ্ধার করে জেলা পরিষদের কর্মচারীরা। ধুম তরুণাস্থি কাছিম বা ধুম কাছিম হচ্ছে কচ্ছপের একটি প্রজাতি। উপকূলবর্তী এলাকায় ধুম তরুনাস্থি প্রজাতির এ কচ্ছপ ইতোমধ্যে বিপন্ন হতে চলেছে। এক শ্রেণির মানুষ এই বন্যপ্রাণী হত্যা ও পাচারের সঙ্গে জড়িত। এটি ভারত, নেপাল, পাকিস্তান এবং বাংলাদেশে পাওয়া যায়। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।

উদ্ধারের পর জেলা পরিষদ চেয়ারম্যান সালমা রহমান হ্যাপী সাংবাদিকদের বলেন, আমরা জেলা পরিষদের সীমানায় সামনের রাস্তায় একটি কচ্ছপকে দেখতে পেয়ে উদ্ধার করা হয়েছে। পরে কচ্ছপটিকে জেলা পরিষদ সংলগ্ন পুকুরে অবমুক্ত করে দিয়েছি। যাতে সে পানিতে স্বাধীনভাবে বসবাস করে বংশবিস্তার করতে পারে।

শেয়ার করুন

© All rights reserved © 2017 gramersamaj.com
Design & Developed BY NCB IT